হবিগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পরিচ্ছন্নতা ব্যয় সাড়ে ৫ কোটি

লিটন পাঠান, হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য পরিচ্ছন্নতা বাবদ ব্যয় হয়েছে সাড়ে ৫ কোটি টাকা। এর মাঝে প্রাথমিক বিদ্যালয়ে ৫ কোটি ২৬ লাখ এবং মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্কুল কলেজ ও মাদ্রাসায় ব্যয় হয় ২৬ লাখ ৯০ হাজার টাকা। মোট ব্যয় হয় ৫ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম জানান, জেলায় ১ হাজার ৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার ও এগুলোতে স্বাস্থ্য সুরাসামগ্রী কেনা হয়েছে। এ জন্য প্রতিটি বিদ্যালয়ে গড়ে ৫০ হাজার টাকা করে মোট ব্যয় হয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জানান, নির্দেশনা পাওয়ার পর থেকেই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়া হয়েছিল শনিবার পর্যন্ত শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষক-কর্মচারী মিলে শ্রম দিয়েছেন সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সফলভাবে প্রথম দিনের পাঠদান সম্পন্ন হয়েছে।

জানা গেছে, জেলায় স্কুল, কলেজ, মাদ্রাসাসহ মোট শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ১ হাজার ৩২১টি। এসব প্রতিষ্ঠানে ৪ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে শুধু প্রাথমিক বিদ্যালয় ১ হাজার ৫২টি ও বাকি ২৬৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ, মাদরাসা রয়েছে।