রেলপথ সংস্কার কাজে অনিয়ম, দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক : লালমনিরহাট রেল বিভাগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রেলপথ সংস্কার কাজে অনিয়ম অনুসন্ধানে এই অভিযান চালানো হয়েছে। বুধবার (৮ মে) দুপুরে দুদকের কুড়িগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক সিরাজুল হকের নেতৃত্বে ছয় সদস্যের একটি টিম রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়ে অভিযান চালায়।

দুদক সূত্রে জানা যায়, কুড়িগ্রামের উলিপুর থেকে চিলমারী পর্যন্ত সাড়ে ১০ কিলোমিটার রেলপথ সংস্কার প্রকল্পের কাজে প্রায় ৩৪ কোটি টাকা অনিয়মের মাধ্যমে রেলপথ সংলগ্ন জমি থেকে মাটি কেটে রেলপথের দুই ধার সংস্কার করার অভিযোগ উঠেছে।

এমন অভিযোগের প্রেক্ষিতে দুদকের প্রধান কার্যালয়ের নির্দেশে লালমনিরহাটে অভিযানে আসে দুদকের দলটি। অভিযানের সময় অভিযোগ সংশ্লিষ্ট রেলপথ মেরামত কাজের অগ্রগতি সরেজমিনে পর্যবেক্ষণ করেন দুদক কর্মকর্তারা।

এছাড়া ঘটনাস্থলে উপস্থিত স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে রেলওয়ের কাজের বিষয়ে বক্তব্য নেন। পরবর্তীতে অভিযোগ সংশ্লিষ্ট কাজের বিষয়ে যাবতীয় নথিপত্র সংগ্রহ করার উদ্দেশ্যে রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় প্রকৌশলীর দফতরে যান এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বিভাগীয় প্রকৌশলী আহসান হাবীবের সঙ্গে কথা বলে অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে দুদকের টিম।

দুদকের কুড়িগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক সিরাজুল হক সাংবাদিকদের বলেন, আমরা সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গ কথা বলেছি এবং প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করেছি। পরবর্তীতে রেকর্ডপত্র পর্যালোচনা পূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করব।

এ সময় উপস্থিত ছিলেন, দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক খালিদ মাহমুদ, উপসহকারী পরিচালক মনিরুল ইসলাম এবং উপ-সহকারী পরিচালক মামুন আলী মন্ডল।