স্বাধীনতার ৫০ বছর পর মুক্তিদ্ধার সন্তান হিসাবে স্বীকৃতি পেল তারা

ঝিনাইদহ প্রতিনিধি

স্বাধীনতার ৫০ বছর পরে মুক্তিযোদ্ধার সন্তান হিসাবে স্বীকৃতি পেলেন কুষ্টিয়ার চৌড়হাস এলাকার মৃত আঃ আজিজের ছেলে সোহরাব আলীর সন্তানেরা।

জানাগেছে, মুক্তিযোদ্ধা সোহরাব আলী ৮ নং সেক্টরের অধিনে কুষ্টিয়ায় রণাঙ্গনে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন। কিন্তু স্বাধীনতার ৫০ বছর অতিবাহিত হলেও মুক্তিযোদ্ধা তালিকায় না ছিলনা তার। পরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বাদ পড়া মুক্তিযোদ্ধা তালিকায় নাম আসে তার।

যাচাই-বাছাই করেও তৎকালীন কমান্ডাররা নিশ্চিত হোন সোহরাব আলী রণাঙ্গনের মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযোদ্ধা সোহরাব আলীর  ২ স্ত্রীর ঘরে মোট ১২ টি সন্তান জন্ম গ্রহণ করেন। তার মধ্যে ৭ জন ছেলে ও ৫ জন মেয়ে। সোহরাব আলীর ছেলে প্রথম স্ত্রী মতিয়ার বেগমের ঘরে জন্ম গ্রহণ করেন ওয়াহেদুজ্জামান।

তিনি দীর্ঘদিন সোনালী ব্যাংক ঝিনাইদহ শাখায় কর্মরত ছিলেন। বর্তমানে ঝিনাইদহ শহরের আদর্শ পাড়ায় স্থায়ী বসবাস করছেন। ২০২১ সালের অক্টোবর মাসের ১২ তারিখে কুষ্টিয়া সদর পৌরসভার মেয়র কুপৌ-২০২১-৪০৫০ স্মারকে একটি ওয়ারিশ কায়েম সনদে মুক্তিযোদ্ধা সোহরাব আলীর ওয়ারিশগণকে সনদ প্রদান করেন।

ওয়াহেদুজ্জামান জানান, আমার বাবা ৮ নং সেক্টরের অধিনে মুক্তিযুদ্ধ করেন। কিন্তু আমরা এত দিন মুক্তিযোদ্ধার সন্তান পরিচয় দিতে পারিনি। বর্তমানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের হালনাগাদ তালিকায় আমার বাবাকে অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করা হয়েছে।

আমরা স্বীকৃতি পেয়েছি। এই কারণে মাননীয় প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে আমাদের পরিবারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।