সিনেমা হল মালিকদের ঋণ দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

চলচ্চিত্র শিল্প বাঁচাতে সিনেমা হল মালিকদের ঋণ দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কার্যক্রম পরিচালনার জন্য বিশেষ তহবিল গঠনের নির্দেশও দিয়েছেন সরকারপ্রধান। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন স্টোর স্থাপন’ প্রকল্পের অনুমোদন দিতে গিয়ে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান একনেক বৈঠক শেষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ ব্রিফিং অনুষ্ঠিত হয়।

‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দিতে গিয়ে শেখ হাসিনা বলেছেন, কোনো হল মালিক যদি তার ব্যবসা উন্নয়ন ঘটাতে চান, তাহলে তাকে ঋণ দিতে একটি বিশেষ তহবিল গঠন করা দরকার। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।

পরে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত সিনেমা হল মালিকদের সহায়তার জন্য একটি বিশেষ তহবিল গঠনের নির্দেশ দিয়েছেন। মান্নান বলেন, বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় কোনো কোনো সিনেমা হল বন্ধ হয়ে গেছে, আবার কেউ কেউ সিনেমা হলকে বিপণিবিতানে রূপান্তরিত করেছেন। এখন ক্ষতিগ্রস্ত সিনেমা হল মালিক যদি আবার হল চালু করতে চান বা তার সিনেমার হলের ব্যবসার উন্নয়ন ঘটাতে চান তাহলে তাকে এই তহবিল থেকে ঋণ দেয়া যাবে।