সকল ছাত্র-ছাত্রীদেরকে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়ে আসার আহ্বান করেছেন প্রধান শিক্ষক শামসুল আলম।

কামরুল ইসলাম- দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ রোববার থেকে খুলছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান সেই হিসেবে খুলেছে দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারি মডেল উচ্চ বিদ্যালয় তাই এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বনামধন্য মাস্টার শামসুল আলম বলেন করোনা মুক্ত দেশ গড়তে হলে সকলকেই সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। সরকার ছাত্রছাত্রীদের লেখাপড়ার কথা চিন্তা করেই রোববার থেকে খুলে দিয়েছেন সকল শিক্ষাপ্রতিষ্ঠান কিন্তু একটা কথা মনে রাখতে হবে সকলের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে মাক্স ছাড়া বিদ্যালয়ে কোন শিক্ষকদের ও ছাত্র-ছাত্রীদের প্রবেশ অধিকার দেওয়া থেকে বিরত থাকতে হবে। তিনি বলেন মাক্স পড়ুন করোনা মুক্ত দেশ গড়ুন । তিনি আরো বলেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের শিক্ষাব্যবস্থাকে সচ্ছল করার জন্য অনেক বিচার-বিশ্লেষণ করে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। কিন্তু আমাদের শিক্ষকদের এবং ছাত্র-ছাত্রীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয়ে আসতে হবে ।তিনি আরো বলেন প্রধানমন্ত্রীর এমন নির্দেশণার পর ৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন সেই দিন থেকেই আমি আমার বিদ্যালয়ের সকল শিক্ষক কর্মচারীদের নিয়ে বৈঠকের মাধ্যমে সকল স্বাস্থ্যবিধি মাথায় রেখে বিদ্যালয়ের চতুর্পাশে পরিষ্কার-পরিচ্ছন্ন করে এবং স্বাস্থ্যবিধির সকল সরঞ্জাম ক্রয় এর মাধ্যমে বিদ্যালয় কে নতুনরূপে সাজিয়ে রেখেছি এবং আমার বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি লোহাগাড়া উপজেলা নির্বাহি অফিসার আহাসান হাবিব জিতু স্যারের দিক নির্দেশনা মোতাবেক সকল প্রস্তুতির মাধ্যমে রবিবার থেকে বিদ্যালয় প্রাঙ্গন খুলে দিয়েছি এর সাথে সাথে আমি বিদ্যালয়ের সকল শিক্ষক ও কর্মচারীদের সহ ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে মাক্স ব্যতীত প্রবেশ না করার জন্য অনুরোধ করেছি তবুও যদি কোন ছাত্র-ছাত্রী মাক্স ব্যতীত বিদ্যালয়ে আসে তাদের জন্য বিদ্যালয়ের পক্ষ থেকে মাক্স এর ব্যবস্থা করে রেখেছি এরপরও যদি কোন ছাত্র ছাত্রী বা শিক্ষক মাক্স ব্যতীত বিদ্যালয়ে প্রবেশ করে তবে তার বিরুদ্ধে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে ।

তিনি আরো বলেন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার এমন ঘোষণার পর থেকে অপেক্ষার প্রহর গুনছি আমরা সকলেই ।আমি জানি শিক্ষক ও ছাত্রছাত্রীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ।কখন যাবে বিদ্যালয়ে ।আমরা শিক্ষকরাও অপেক্ষায় আছি শিক্ষার্থীদের স্বাগত জানাতে।তাই আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে নেয়া হয়েছে জোর প্রস্তুতি। নতুন রঙে সাজানো হয়েছে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান দক্ষিণ সাতকানিয়া গোলাম বারী সরকারি উচ্চ বিশ্ববিদ্যালয়কে । আমাদের এই বিদ্যালয় কে ধুয়ে ‍মুছে পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়ছে। পুনরায় শিক্ষা কার্যক্রম শুরু করতে অনেকটা ব্যস্ত সময় পার করছেন আমাদের শিক্ষক ও স্কুল সংশ্লিষ্টরা।

তিনি দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে বলতে গিয়ে বলেন বিদ্যালয় এর পাশাপাশি দেশের বিভিন্ন এলাকার বাজার ও বিপণিবিতানগুলোতে শিক্ষাসামগ্রী কিনতে দেখা গেছে শিক্ষার্থী ও অভিভাবকদের। বিশেষ করে জুতা-মোজা, ব্যাগ এবং বিদ্যালয়ের ড্রেস কিনতে দেখা গেছে অনেককে।

দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুল আলম আরও বলেন তবে সরকারি ঘোষণা অনুযায়ী, সব দিন শিক্ষার্থীদের বিদ্যালয় যেতে হবে না। শুধু পিইসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা দৈনিক ক্লাস করবে। বাকিদের একদিন সরাসরি পাঠদান হবে। সপ্তাহের বাকি দিনগুলো অনলাইনে ক্লাস হবে। তিনি আরো বলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)আমাদেরকে জানিয়েছেন, শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসানোর জন্য । নতুন ক্লাস রুটিনে জানানো হয়েছে, ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার চারটি করে ক্লাস নেওয়ার জন্য । ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার চারটি ক্লাস নেওয়ার জন্য । এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেওয়া হবে।