মেসি-নেইমারের দাম সাড়ে ৫ লাখ টাকা!

আল-আমিন শেখ, টাঙ্গাইল জেলা প্রতিনিধি:
ফুটবল তারকা লিওলেন মেসি ও নেইমারের নামে দুইটি খাসির নাম রাখা হয়েছে মেসি-নেইমার। দুই সেরা ফুটবলারের নামে রাখা এ খাসি দুটির দাম সাড়ে ৫ লাখ টাকা। শুনে অবাক হচ্ছেন নিশ্চয়। হ্যাঁ, অবাক হওয়ারই কথা। ক্রেতা আর্কষণময় কালো রঙের খাসি দুইটি আকাশ ছোঁয়া দাম হাঁকাচ্ছেন গরু ব্যবসায়ী ও মেসি-নেইমার বিক্রেতা শাহিনুর ইসলাম শাহীন। তিনি উপজেলার গোবিন্দাসী এলাকার বাসিন্দা।

মেসি-নেইমারকে কেনার জন্য ক্রেতা না থাকায় চরম বিপাকে পড়েছেন বলে জানান তিনি। এবারের কোরবানির ঈদকে সামনে রেখে টাঙ্গাইলের ভূঞাপুরে বঙ্গবন্ধু সেতু পূর্ব গোল চত্বর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে যমুনা নদীর পাড় ঘেষা অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম গোবিন্দাসী গরুর হাটে বৃহস্পতিবার (১৫ জুলাই) দুপুরে রাজস্থান হারিয়ানা জাতের মেসি-নেইমার নামের এ খাসি পশুর হাটে তোলা হয়। এসময় খাসি দুটিকে দেখতে হাটে আসা ক্রেতাসহ নানা বয়সি লোকজনের নজর কাড়ে।

বিক্রেতার ছেলে সোহানুর ইসলাম সোহান বলেন- দুই টি খাসির ওজন ১৮০ কেজির উপরে হবে। এদরে বয়স প্রায় ৩ বছর। আমার বাবা শাহিনুল ইসলাম সন্তানদের মত লালন-পালন করেছেন। সোহান বলেন- ঈদ উপলক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে গোবিন্দাসী পশুর হাটে তোলেছেন। বেশ কয়েকজন ক্রেতা দাম দরও করেছেন। ৩ লাখ ৭০ হাজার টাকা পর্যন্ত দাম হাঁকিয়েছে ক্রেতারা। তবে সাড়ে চার বা ৪ লাখ ৮০ হাজার হলে বিক্রি করব।

কোরবানি ছাগল কেনার জন্য গোবিন্দাসী গরুর হাটে জেলার মধুপুর থেকে হারুন অর রশিদ বলেন- এরআগে এত বড় খাসি ছাগল দেখেনি। তারমধ্যে নাম রাখা হয়েছে মেসি-নেইমার। উৎসাহ আরও বেড়ে গেল। কিন্তু বিক্রেতা দাম চাচ্ছেন সাড়ে ৫ লাখ টাকা। আমরা ৩ লাখ ৬০ হাজার টাকা বলেছি। বিক্রেতা দেয়নি। কিন্তু এতে বিক্রি করতে রাজি নয় তারা।

সিরাজগঞ্জর সদর উপজেলার গোয়লা এলাকার আরেক ক্রেতা লিটন মিয়া বলেন, দুই খাসি মেসি-নেইমারকে দেখে পছন্দ হয়েছে। তবে দাম একটু বেশি। বিক্রেতার সাড়ে ৫ লাখ টাকার বিপরীতে ৩ লাখ ২০ হাজার বলেছি। তিনি সাড়ে ৪ লাখের কমে ছাড়বে না বলেন সে। উৎসুক জনতা বলেন- মেসি ও নেইমার নামে খাসি দুটি দেখতে খুব সুন্দর। এরকম খাসি এরআগে কোন দিন দেখা হয়নি। বিক্রেতা চড়া দাম চাচ্ছেন।

রাজস্থান হারিয়ানা জাতের খাসি ছাগলের বিষয়ে জানতে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ স্বপন দেবনাথ জানান- বৃহস্পতিবার গোবিন্দাসী পশুর হাটে ওঠা রাজস্থান হারিয়ানা জাতের ওই খাসি দুটি ক্রস জাতের। সাধারণত এগুলো মাংসের জন্য পালন করা হয়। অল্প সময়ে দ্রুত শারীরিক গঠন বৃদ্ধি পায়। এ জাতের ছাগল লালন-পালনে লাভজনক।