অধ্যক্ষ ফটিক ও সাংবাদিক মাসুক আলতাফ স্কাউট এ্যাওয়ার্ডে ভূষিত

নিজস্ব প্রতিবেদক।। কুমিল্লা জেলা রোভারের কমিশনার অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক ও সহ-সভাপতি সাংবাদিক মাসুক আলতাফ চৌধুরী বাংলাদেশ স্কাউটস্রে মেডেল অব মেরিট অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। স্কাউট আন্দোলনের সাংগঠনিক কার্যাবলী বাস্তবায়ন, প্রশিক্ষণ কোর্স সংগঠন ও পরিচালনা এবং প্রোগ্রাম বাস্তবায়নসহ স্কাউটিংয়ের সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে অবদান রাখায় তাদের এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

২০১৮ সনের ওই অ্যাওয়ার্ড চলতি বছরের ৩০ অক্টোবর বাংলাদেশ স্কাউটস্রে ৪৮ তম জাতীয় কাউন্সিলে অনুমোদিত হয়। অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক ছাত্রজীবন থেকে যাত্রীক মুক্ত স্কাউট দলের সদস্য ও দলনেতা হিসেবে বয় স্কাউট, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ রোভার স্কাউট দলের সদস্য ও সিনিয়র রোভার মেট হিসেবে স্কাউট আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। তিনি ছাত্রজীবনে বিভিন্ন স্কাউট সমাবেশ, জাম্বুরী, জাতীয় রোভার মুটে অংশ নেন। তার ধারাবাহিকতায় বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটস্ কুমিল্লা জেলা রোভারের কমিশনারের দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে তিনি জেলা রোভারের মুট, প্রশিক্ষণসহ নানা কর্মসূচী বাস্তবায়নে নেতৃত্ব দিয়ে চলছেন। তাঁর নেতৃত্বে কুমিল্লা জেলায় রোভারিং কার্যক্রম বিভিন্ন কলেজে সম্প্রসারিত হচ্ছে। তিনি জাতীয় বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য ও কুমিল্লা বাকশিসের সভাপতি। তিনি কুমিল্লা মুক্ত রোভার স্কাউট দলের উপদেষ্টা। রোটারী ৩২৮২ গোমতী জোনের লেফটেনেন্ট গভর্ণর। এছাড়াও কুমিল্লা অজিতগুহ কলেজের অধ্যক্ষ ও বিশিষ্ট শিক্ষাবিদ হাসান ইমাম মজুমদার ফটিক শিক্ষা, সেবা, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন।

সাংবাদিক মাসুক আলতাফ চৌধুরী প্রাইমারিতে আওয়ার লেডী অব ফাতিমা স্কুলে কাব স্কাউট, মাধ্যমিকে কুমিল্লা জিলা স্কুল ও যাত্রীক মুক্ত স্কাউট দলে বয় স্কাউট ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে রোভার স্কাউটের একজন সক্রিয় সদস্য ছিলেন। তিনি কুমিল্লা জিলা স্কুল স্কাউট দল ও যাত্রীক মুক্ত স্কাউট দলের সিনিয়র পেট্রোল লিডারের দায়িত্ব পালন করেন। ভিক্টোরিয়া কলেজে সিনিয়র রোভার মেট হিসেবে দায়িত্বে ছিলেন। চট্টগ্রাম বিভাগীয় সিনিয়র রোভার মেটের দায়িত্বও পালন করেন। পরবর্তিতে তিনি প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে কুমিল্লা মুক্ত স্কাউট দল গঠন করেন। একই সাথে কুমিল্লা জেলা রোভারের পর পর দুইবার সহকারী কমিশনারের দায়িত্বেও ছিলেন। বর্তমানে কুমিল্লা জেলা রোভারের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। ছাত্রজীবনে তিনি বিভিন্ন স্কাউট সমাবেশ-কাব ক্যাম্পুরী, জেলা-আঞ্চলিক স্কাউট ক্যাম্প ও জাম্বুরী, জেলা-আঞ্চলিক রোভার মুট ও জাতীয় রোভার মুট, এ্যাগোনারীসহ বিভিন্ন ক্যাম্পে অংশগ্রহণ করেন। তিনি স্কাউট ও রোভার দুই শাখাতেই বেসিক কোর্স সম্পন্ন করেছেন। বিভিন্ন প্রশিক্ষণে কর্মকর্তার দায়িত্বও পালন করেন। তিনি উন্নয়নকর্মী হিসেবে এনজিও প্রতিষ্ঠান ‘দৃষ্টি’র উপ-নির্বাহী পরিচালক হিসেবে দীর্ঘ ১২ বছর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯০ সাল থেকে সাংবাদিকতার সাথে জড়িত। শুরুতে দৈনিক দেশ জনতা, পরে দৈনিক আজকের কাগজের কুমিল্লা প্রতিনিধি ও গত ১৫ বছর ধরে দৈনিক সমকালের কুমিল্লার নিজস্ব প্রতিবেদক হিসেবে কর্মরত। তিনি কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বর্তমান কমিটির আহ্বায়কের দায়িত্বে রয়েছেন। এছাড়াও তিনি বিভিন্ন সেবা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও কর্মকান্ডের সাথে জড়িত।

হালিম সৈকত