কালভার্টের মুখ বন্ধে দেড় শতাধিক পরিবার পানি বন্দী

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ দূর থেকে দেখে বুঝার উপায় নেই এটি একটি গ্রাম; দেখে মনে হবে এটি একটি জলাশয়, চারিদিকে শুধু পানি আর পানি, অথচ কিছুদিন আগেও এলাকাটি এমনটা ছিলো না। এমন দূর্ভোগের স্বীকার জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের তারাকান্দি বাজার এলাকার দেড় শতাধিক পরিবার। তিতাস অফিস ও পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন পানি নিষ্কাশনের দুটি কালভার্টের মুখ বন্ধ থাকায় তাদের এমন দূর্ভোগ বলে জানা যায়।

সোমবার (১৭ আগষ্ট) সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার এই এলাকাটিতে একটি বালিকা উচ্চ বিদ্যালয় ও একটি মহিলা মাদ্রাসা, দক্ষিণে এশিয়া মহাদেশের বৃহত্তম দানাদার যমুনা ইউরিয়া সারকারখানা এবং পশ্চিমে তারাকান্দি রেলওয়ে ষ্টেশনের অবস্থান। তার মাঝে প্রায় দীর্ঘদিনের পুরাতন এই বাজার এলাকাটিতে দেড় শতাধিক পরিবারে প্রায় ৬-৭ শতাধিক মানুষের বসবাস। অথচ গত তিন মাস আগে যমুনা সারকারখানার দূষিত পানি চলাচল করার অভিযোগ এনে সম্পূর্ণ কে বা কারা ব্যক্তিস্বার্থে কালভার্টের মুখ বন্ধ করে দেয়, তারপর থেকে ভারি বর্ষণের কারণে এই পরিবারগুলো জলাবদ্ধতার কারণে পানিবন্দী হয়ে পড়ে।

স্থানীয় ভুক্তভোগী কিরন, রইচ উদ্দিন, জয়নাল আবেদীনসহ স্থানীয়রা অভিযোগ করেন, দীর্ঘদিনের পুরাতন এ গ্রামটির এমন জলাবদ্ধতা কিছুতেই মেনে নিতে পারছি না, এখানে একটি মহিলা মাদ্রাসা, একটি বালিকা উচ্চ বিদ্যালয় এবং একটি রেল স্টেশনসহ বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা থাকলেও জলাবদ্ধতা নিরসনে কারও কোনো উদ্যোগ নেই, তাই নোংরা এবং কাদা জল মাড়িয়ে প্রতিনিয়ত আমাদের কাজে যেতে হচ্ছে। এমনকি পাঁচ একর ফসলি জমিতে জলাবদ্ধতা তৈরি হয়ে নষ্ট হচ্ছে ক্ষেতের ফসল।

আব্দুস সালাম মাস্টার, খলিলুর রহমান, আলহাজ্ব ড্রাইভার, শহীদুল ইসলামসহ এলাকাবাসী জানান, পানি নিষ্কাশনের জন্য তিতাস অফিস ও পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন দু’টি কালভার্টের মুখ খোলা থাকলে এমন দূর্ভোগ থেকে আমরা সহজেই পরিত্রাণ পেতাম। কে বা কারা এই কালভার্টের মুখ বন্ধ করে দিয়ে আমাদের এমন দূর্ভোগে ফেলেছে।

এলাকাবাসীর দাবি, অন্তত তিতাস সংলগ্ন কালভার্টের মুখ খুলে দিলে ১-২ ঘন্টার মধ্যে জলাবদ্ধতা নিরসন হবে এবং আমরা এমন জলাবদ্ধতা থেকে মূহুর্তেই পরিত্রাণ পাবো। এই বিষয়ে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তারা।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব উদ্দিন আহমেদের বক্তব্য জানতে মুঠোফোনে কল করলে তিনি রিসিভ করেননি। তবে অভিযোগের বিষয়ে ক্ষুদেবার্তা পাঠালে ফিরতি বার্তায় তিনি জানান, এলাকাবাসীর অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে’।