রাজশাহীতে কঠোর অবস্থানে সেনাবাহিনী

রাজশাহী ব্যুরোঃ দেশজুড়ে ছুটি ঘোষণা করে জনগণকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার। এর অংশ হিসেবে রাজশাহীতেও ছিল অঘোষিত লকডাউন জনগণকে ঘরে থাকার নির্দেশ দিলেও রাজশাহীতে এটি অনেকেই মান ছিলেন না। কিছুতেই যেন কিছু হচ্ছিল না। সরকারের পক্ষ থেকে বার বার রাস্তায় না নামার জন্য নির্দেশ দেয়া হলেও এ নির্দেশনা মান ছিলেন না অনেকেই। ফলে শত শত মানুষ ভিড করেছিলেন মহানগরীর অলিগলি সহ প্রধান সড়েক। ফলে রাজশাহীতে রাস্তায় জনসমাগম থামানো যাচ্ছিল না। করোনা ভাইরাস আতঙ্কে যখন নিস্তব্ধ সারাবিশ্ব তখন ও রাজশাহীর রাস্তায় চলাচল করছিল বিভিন্ন যানবাহন।

পরে পরিস্থিতি নিযন্ত্রণে আনতে এবং করোনা ভাইরাস প্রতিরোধে গতকাল বৃহস্পতিবার থেকে কঠোর অবস্থানে নামে সেনাবাহিনী। বিশেষ করে লোক সমাগম এলাকায় এমন কি একসাথে অকারনে রাস্তায় নামলেই সেনাবাহিনীর শাস্তি পাবেন আপনি। যে সমস্ত মানুষ মাস্ক ছাডা রাস্তায় বের হচ্ছেন তাদের খালি চোখে এক মিনিট সূর্যের দিকে তাকিয়ে থাকা, দুইজন মোটরসাইকেলে চলাচল করা, একত্রে অথবা একা বিনা কারনে ঘুরাফিরা করলেই অবধারিত শাস্তি। ।

সেনাবাহীন পক্ষ থেকে পেস্টুনে লিখা ঘরে থেকে করবো যুদ্ধ তবে হবে করোনা মুক্ত। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দেয় সেনাবাহিনী। করোনার হাত থেকে নিজে বাঁচতে এবং অন্যকে বাঁচাতে ঘরে অবস্থান করুন।

রাজশাহী নগরীর সহ জেলার উপজেলাগুলোতে যান চলাচল এবং সামাজিক নিরাপত্তা বজায় রাখতে সকাল থেকেই সেনাবাহিনী টহল দিতে শুরু করে। এবং যানচলাচলে কঠোর অবস্থান নেন।

এতেই অভূতপ‚র্ব সাফল্য আসে। মুহূর্তের মধ্যেই ফাঁকা হয়ে যায় রাজশাহী মহানগরীর রাস্তাঘাট। জান চালাচলও আসে নিযন্ত্রণ। ফলে হাতে গোনা দুই একটা অটোরিকশা বা মোটরসাইকেল ছাড়া তেমন যান চলাচল আজকে সকাল থেকে লক্ষ্য করা যায়নি রাজশাহী মহানগরীতে।