প্রবেশপত্রে ভুল থাকায় নীলফামারীতে এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা

মনিরুজ্জামান লেবু নীলফামারী জেলা প্রতিনিধিঃসোমবার অনুষ্ঠিত হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।এ পরীক্ষার প্রবেশপত্রে ভুল থাকায় অভিমান করে আজ রোববার দুপুরে নীলফামারীর ডোমারে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে তৃঞ্চা রানী নামে এক পরীক্ষার্থী।নিহত তৃঞ্চা রানী ডোমার উপজেলার বাকডোকরা এলাকার দুলাল রায়ের মেয়ে।সে মাহিগঞ্চ উচ্চ বিদ্যালয় থেকে এবারের এস এস সি পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল।তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

তৃঞ্চা রানীর কাকী অলিনদিতা রানী জানান, ৩ ফেব্রুয়ারী থেকে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় সে বাণিজ্য বিভাগে মাহিগঞ্চ উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষা দেওয়ার কথা ছিল। তবে প্রবেশপত্রে বাণিজ্য বিভাগের জায়গায় মানবিক বিভাগ হওয়ায় সে স্কুলের বিদায় অনুষ্ঠান থেকে এসে সকলের অগোচড়ে তার নিজ শয়নঘরে গলায় ওড়না পেচিয়ে স্বরের সাথে ঝুলে আত্মহত্যা করে। এ বিষয়ে মাহিগঞ্চ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ সিরাজুল হক মুঠোফোনে জানান, আজ রোববার বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান ছিল। তৃঞ্চা রানী অনুষ্ঠান শেষে প্রবেশপত্র গ্রহন করে জানায় তার বিভাগ ভুল এসেছে। আমি তাকে শাস্তনা দিয়ে বলি তুমি পরীক্ষায় অংশগ্রহন করো আমরা বিভাগ পরিবর্তনের চেষ্টা করবো। কিন্তু বাড়ীতে যাওয়ার পরেই সে আত্মহত্যা করে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাকেরিনা বেগম পরীক্ষার্থীর মৃত্যুর বিষয়টি শুনেছেন বলে জানান,পরীক্ষা শুরুর একদিন আগে স্কুলে কিভাবে বিদায় অনুষ্ঠান হয়। প্রবেশপত্রটি আগে দিলে অনাকাক্ষিত ঘটনাটি ঘটতো না। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানিয়েছেন তিনি।
এ বিষয়ে ডোমার থানা অফিসার ইনচার্জ মোস্তাফিজার রহমান পরীক্ষার্থীর আত্মহত্যার বিষয়টি নিশ্চিত করে জানান, সে বাণিজ্য বিভাগ থেকে পরীক্ষা দেওয়ার কথা ছিল কিন্তু তার প্রবেশপত্রে বাণিজ্য বিভাগের জায়গায় মানবিক বিভাগ হওয়ায় অভিমান করে সে আত্মহত্যা করে।এঘটনায় থানায় একটি ইউডি মামলা হয়েছে।তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।ময়না তদন্তের জন্য লাশ মর্গে পাঠানো হয়েছে কিনা জানতে চাইলে ওসি মোস্তাফিজার রহমান জানান, নিহতের বাবা মায়ের অনুরোধে লাশ ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়নি।