নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ১৩ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক : চাঁদপুরের মেঘনা নদীর অভয়াশ্রমে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরায় ১৩ জেলেকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে সদর উপজেলা মৎস্য বিভাগ ও নৌপুলিশ পদ্মা-মেঘনায় যৌথ অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। পরে আটকদের মধ্যে পাঁচজনকে বিভিন্ন মেয়াদে সাজা ও আটজনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) রাত ১০টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

তিনি বলেন, শুক্রবার বিকেলে মেঘনা নদীর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মিনি কক্সবাজার এলাকা থেকে জাটকা ধরা অবস্থায় আটজন জেলেকে আটক করা হয়। তাদের থেকে ৬০০ মিটার কারেন্ট জাল, ২০০ পোনা জাল, পাঁচটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করা হয়। আটক আট জেলের বিরুদ্ধে মৎস্য আইনে পৃথক দুটি মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার রাতে সদর উপজেলা মৎস্য বিভাগ ও নৌপুলিশ পদ্মা-মেঘনায় যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় জাটকা ধরার অপরাধে পাঁচ জেলেকে আটক করা হয়। জেলেদের কাছ থেকে ৫০০ মিটার কারেন্ট জাল ও একটি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের কারাদণ্ড দেন।

প্রসঙ্গত, চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ছয়টি উপকূলীয় এলাকায় সব ধরনের মাছ ধরায় দুই মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। গত ২৯ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে শুরু হওয়া এই নিষেধাজ্ঞা ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।