ত্রিশালে বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

‌ত্রিশাল (ময়মন‌সিংহ) প্রতি‌নি‌ধি : গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা বিলুপ্ত প্রায়। ঐ‌তিহ‌্যবাহী এ খেলা টি‌কি‌য়ে রাখ‌তে ময়মনসিংহের ত্রিশালে দুইদিন ব্যাপী লাঠি খেলা অনুষ্ঠিত হয়।

ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে কেন্দ্র ক‌রে স্থানীয়দের মাঝে ছিল উৎসব মূখর প‌রি‌বেশ। মঙ্গলবার ভোরে খেলাটি শুরু হয়ে বুধবার শেষ হয়।
বালিপাড়া ইউনিয়নের আমিয়ান ডাঙ্গরী গ্রা‌মে এলাকায় অনু‌ষ্ঠিত হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লা‌ঠি খেলা। খেলা‌ উপ‌ভোগ কর‌তে দূরদুরান্ত থে‌কে আ‌সে দর্শনার্থীরা।

ঢাক-ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে চারপাশ উৎসবে মে‌তে উ‌ঠে। বাদ্যের তালে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও প্রতিপক্ষ‌কে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের।

খেলায় উপস্থিত বৃদ্ধ আবুল হোসেন ব‌লেন, আমরা ছোটকাল থেকে খেলাটি দেখে আসছি। প্রতি বছর আমাদের গ্রামে এই খেলাটি হয়। হারিয়ে যাওয়া ঐতিহ‌্যবাহী লা‌ঠি খেলা‌কে বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত আয়োজন করা প্রয়োজন।

খেলা আ‌য়োজক মোহাম্মদ আলী বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতে লা‌ঠি খেলার আ‌য়োজন করা হ‌য়ে‌ছে। অর্থাভাবে নতুন প্রজন্ম‌কে শিক্ষা দিতে পাচ্ছি না। সরকা‌রি সহ‌যোগীতা পে‌লে নিয়‌মিত এ খেলার আ‌য়োজন চাই।