করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে রাসিকের উদ্যোগে লিফলেট বিতরণ

রাজশাহী ব্যুরোঃ করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে লিফলেট বিতরণ করা হচ্ছে। ‘করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হোন’ শীর্ষক রাসিকের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের আহŸান সম্বলিত লিফলেট মহানগরবাসীর বাড়ি বাড়ি পৌছে দেওয়া হচ্ছে। করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতার বার্তা পৌছে দেওয়া হচ্ছে নগরবাসীকে। এছাড়া অফিস-আদালত, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও পথচারীদের মাঝে এই লিফলেট বিতরণ করা হচ্ছে। মাননীয় মেয়রের দিক-নির্দেশনায় এ কাজে নিয়োজিত আছেন রাসিকের কাউন্সিলর, ওয়ার্ড সচিব, স্বাস্থ্যকর্মী, রাজস্ব বিভাগের কর্মীবৃন্দসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

লিফলেটে উল্লেখ্য করা হয়েছে, নোভেল করোনা ভাইরাস (২০১৯-হঈড়ঠ) এক ধরণের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মাঝে ছড়িয়ে পড়ে বা পশু/পাখি হতে সংক্রমিত হয়ে থাকে। এ করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির সংস্পর্শে আসলে সুস্থ ব্যক্তিরও আক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা থাকে। আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির মাধ্যমে, আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে, পশু/পাখির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। লক্ষণসমূহের মধ্যে শ^াসকষ্ট, নিউমোনিয়া, ১০০ ডিগ্রির বেশি জ¦র, শুকনো কাশি, বুকে সর্দি-কফ জমা, সর্দি-কাশি, জ¦র, মাথাব্যাথা, গলাব্যাথা, মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিদের ডায়রিয়া, নিউমোনিয়া ও ব্রংকাইটিসও হতে পারে।

প্রতিরোধের উপায় হিসেবে সাবান পানি দিয়ে হাত ধোয়া, অপরিস্কার হাত দিয়ে বা হাত না ধুয়ে চোখ বা অপ্রয়োজনে চোখ, নাক, মুখ স্পর্শ না করা, কাজের জায়গা, ব্যবহারের কাপড় ইত্যাদি পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, হাঁচি কাশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা, অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা, মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া, আইসক্রিম ও ঠান্ডা খাবার না খাওয়া, সাধারণ ঠান্ডা লাগা, সর্দি-কাশিতে ভুগছেন এমন ব্যক্তি থেকে দূরে থাকা, সর্দি-কাশির হাত থেকে বাঁচতে এবং ধুলোবালি থেকে সুরক্ষিত থাকতে মাস্ক ব্যবহার করা, জরুরি প্রয়োজন ব্যতীত বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা ও প্রয়োজন ব্যতীত এ সময়ে বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করা এবং অত্যাবশ্যকীয় ভ্রমণে সাবধানতা অবলম্বন করতে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া প্রয়োজনে আইইডিসিআর এর নি¤েœাক্ত হটলাইন নম্বর যোগাযোগ করুন : ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪,০১৯২৭৭১১৭৮৫।