উইলিয়াম দাজেলের চেয়ারম্যান পদ শূন্য হওয়ায় উপজেলা চেয়ারম্যান বরাবর দরখাস্ত প্রদান

ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (টিডব্লিউএ) এর মধুপুর উপজেলা শাখার পক্ষ থেকে টাঙ্গাইলের মধুপুরে সোমবার (২১ জুন) মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বরাবর একটি দরখাস্ত প্রদান করা হয়েছে।

একইসাথে মধুপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), উপজেলা সমাজসেবা কর্মকর্তা, জয়েনশাহী আদিবাসী ইউনিয়ন পরিষদের সভাপতি ও সম্পাদকের নিকটে অনুলিপিও প্রদান করা হয়েছে।

ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (টিডব্লিউএ) এর মধুপুর উপজেলা শাখার পক্ষ থেকে দরখাস্তে জানানো হয়েছে যে, অত্র সংগঠনের সেন্ট্রাল কমিটিতে মি. উইলিয়াম দাজেল আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসাবে নির্বাচিত হয়ে তার উপর অর্পিত দায়িত্ব পালন করছেন। সংগঠনের পবিত্র গঠনতন্ত্র ২০০৫ (সংশোধিত) অনুসারে ৪ (ক) উপধারা অনুযায়ী কেন্দ্রীয় কমিটিতে আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসাবে নির্বাচিত হওয়ার পর থেকেই সাংবিধানিক নিয়মে শাখা কমিটিতে মি. উইলিয়াম দাজেল এর চেয়ারম্যান পদশুন্য হয়েছে।

আরও জানা যায়, গঠনতন্ত্র অনুসারে ৪ (ক) উপধারা মোতাবেক উক্ত চেয়ারম্যান পদ শুণ্য হওয়ায় অত্র শাখার নির্বাচিত সেক্রেটারি জেনারেল চেয়ারম্যান স্থলে সকল দায়িত্ব পালন করবেন।

কিন্তু সংগঠনের গঠনতন্ত্রে সুস্পষ্ট উল্লেখ থাকলেও মি. উইলিয়াম দাজেল বিভিন্ন প্রভাব খাটিয়ে গঠনতন্ত্রকে অবজ্ঞা করে অদ্যাবধি তিনি নিজেকে শাখার চেয়ারম্যান হিসেবে পরিচয় প্রদান করে উপজেলা প্রশাসন সহ বিভিন্ন বেসরকারি সংস্থায় বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করে চলেছেন। অথচ ২০০৫ (সংশোধিত) অনুসারে ৪ (ক) উপধারা মোতাবেক কেন্দ্রীয় কমিটির নির্বাচনে “আইন ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক” নির্বাচিত হওয়ার পর তার চেয়ারম্যান পদ শাখা কমিটিতে শুণ্য হয়ে গেছে।

এক্ষেত্রে গঠনতন্ত্র সমুন্নত রাখার লক্ষ্যে তারা সার্বিক সহযোগিতা, পরামর্শ প্রত্যাশা করেছেন। একইসাথে গঠনতন্ত্র মোতাবেক চেয়ারম্যান পদ শুণ্য হওয়ায় সেক্রেটারি জেনারেল এর উপর অর্পিত ক্ষমতা ও কার্যাবলী বাস্তবায়নে সহযোগিতা কামনা করেছেন।

উল্লেখ্য যে, ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (টিডব্লিউএ) প্রতিষ্ঠা লগ্ন সেই ১৯৭৭ সাল থেকেই অদ্যাবধি এ প্রতিষ্ঠানটি আদিবাসী জাতিগোষ্ঠীর বিভিন্ন অধিকার আদায় ও উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কার্যক্রম অব্যাহত রেখেছে। ইতোমধ্যে সমতল অঞ্চলে এ ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (টিডব্লিউএ) সরকারি, বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার সাথে কাজ করে বিভিন্ন সময় প্রশংসা ও আস্থা অর্জনে সক্ষম হয়েছে।