আন্তর্জাতিক টেনিসে প্রথম বাংলাদেশি রেফারি মাসফিয়া

ক্রীড়া প্রতিবেদক : প্রথম বাংলাদেশি নারী অফিসিয়াল হিসেবে মাসফিয়া আফরিন বিদেশের মাটিতে আন্তর্জাতিক টেনিসে প্রতিযোগিতা পরিচালনার মনোনয়ন পেয়েছেন। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন প্রথমবারের মতো তাকে এই মনোনয়ন দিলেন।

জানা গেছে, আগামী ৬ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত দিল্লিতে এবং ১৩ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত কলকাতায় আন্তর্জাতিক জুনিয়র টেনিস প্রতিযোগিতায় সহকারি রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন মাসফিয়া।

সে লক্ষ্যে বৃহস্পতিবার সকালে ভারতের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন তিনি। ২০ জানুয়ারি তার দেশে ফেরার কথা রয়েছে।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের অনুমোদনক্রমে বাংলাদেশ টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় গত ২৩ থেকে ২৪ ডিসেম্বর ভারতের সিলভার বেজ রেফারি ও আইটিএফ সার্টিফাইড টিউটর অভিশেক মূখার্জীর তত্ত্বাবধানে ‘ন্যাশনাল লেভেল অফিসিয়েটিং স্কুল’ এর আয়োজন করা হয়েছিল। ফিসিয়েটিং স্কুল এ অংশগ্রহণকারী ২২ জন অফিসিয়ালের মধ্যে টপ স্কোরার ছিল মাসফিয়া আফরিন।

আইটিএফ এর অফিসিয়াল ডেভলপমেন্ট প্রজেক্টের আওতায় বিদেশের মাটিতে আন্তর্জাতিক প্রতিযোগিতা পরিচালনার অভিজ্ঞতার মাধ্যমে আরও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ভারতের নয়া দিল্লি ও কলকাতায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক জুনিয়র টেনিস প্রতিযোগিতায় সহকারী রেফারি হিসাবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত করা হয়েছে মাসফিয়াকে। এর মাধ্যমে বিদেশের মাটিতে আন্তর্জাতিক প্রতিযোগিতা পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশের নারী রেফারির দ্বার উন্মোচিত হয়েছে।