অবৈধ ইটভাটা এম, এন, বির মালিক তুহিনের নামে একাধিক অভিযোগ

এম.মাসুম আজাদ, ঝিনাইদহ :

ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার সাফদারপুর ইউনিয়নের, দূর্বা কুণ্ড গ্রাম, এম এন বি ইট ভাটার মালিক আইয়ুব মন্ডলের ছেলে মোহাম্মদ তুহিনের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। বিভিন্ন মানুষের কাছ থেকে দাদনের টাকা নিয়ে বছরের পর ভোগান্তি দিচ্ছেন, ইট তৈরি করতে বালু কিনেও তার মূল্য পরিশোধ করছেন না,এমনকি ইট বিক্রয়ের জন্যে অগ্রিম টাকা নিয়েও ইট দিচ্ছেন না। খোজ নিয়ে জানা যায়, এম,এন,বি ইট ভাটার কোনোই বৈধতা নেই,সম্পূর্ণ অবৈধ ভাবে একটি সিন্ডিকেট দ্বারা পরিচালিত হচ্ছে এই ইটভাটা। ইতিপূর্বে ঝিনাইদহের পরিবেশ অধিদপ্তর এই অবৈধ ইটভাটায় অভিযান পরিচালিত করেন এবং দুই লক্ষ টাকা জরিমানা করে স্থায়ী ভাবে ভাটার কার্যক্রম বন্ধ ঘোষণা করেন। কিন্তুু এম এন বি ইট ভাটার মালিক তুহিন প্রভাশালী হবার কারনে আইনকে প্রকাশ্যে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে উপস্থিত হয়ে,তুহিনের বিরুদ্ধে একাধিক অভিযোগ পাওয়া যায়,একাধিক ব্যক্তি এবং ইট ভাটায় কর্মরত সর্দ্দারো পান লক্ষ লক্ষ টাকা। জানা যায়, মো: মিন্টু, পিতা মজিদ গ্রাম, কৃষ্ণপুর রায়পুর তিনি পাবেন ২ লক্ষ টাকা। আব্দুর রহমান, পিতা মৃত শামসুদ্দিন মন্ডল পাবেন চল্লিশ হাজার টাকা। সাইফুল, পিতা আবু সাঈদ পাবেন চল্লিশ হাজার টাকা, মো: রেজা, গ্রাম বারান্দি পাবেন নব্বই হাজার টাকা। নুর ইসলাম, বাড়ি পাবনা তিনি পাবেন ৩ লক্ষ ৫০ হাজার টাকা।
মো: মিজানুর, গ্রাম: মারুদা ঢোল মারি তিনি পাবেন ৪ লক্ষ টাকা। মো: আশানুর, গ্রাম: দূর্বা কুন্ড তিনি পাবেন পাঁচ লাক্ষ টাকা এছাড়াও অভিযোগ রয়েছে শ্রমিকদের সঠিক সময়ে বেতন না দেবার।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন তুহিনের ইট ভাটা সম্পূর্ণ অবৈধ, আর তার কাছে এই গ্রামের অনেক মানুষ টাকা পাবে,আমরা চাই তার এই অবৈধ ইটভাটায় উচ্ছেদ অভিযান পরিচালিত করা হোক।

স্থানীয় ভুক্তভোগী জনগণ ঝিনাইদহের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুন্তাছির রহমানের কাছে অভিযোগ দিলে তিনি বলেন তুহিনের ইটভাটায় বছরের শুরুতেই দুই লক্ষ টাকা জরিমানা করেছি,ওর ইটভাটা সম্পূর্ণ অবৈধ, যদি নিয়ম নামেনে আবারো

ইটভাটা চালাই তবে তা ভেঙ্গে গুড়িয়ো দেওয়া হবে।
এদিকে এম,এন,বি ইট ভাটার মালিক তুহিন সকল অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের সাথে দেখা করে বিষয়টি আপোশ করতে চান।