শ্রীপুরে সড়কে বিপজ্জনক হয়ে উঠেছে অটোরিকশা

শ্রীপুরে সড়কে বিপজ্জনক হয়ে উঠেছে অটোরিকশা

আবু সাঈদ শ্রীপুর গাজীপুর প্রতিনিধি:
সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা হয়ে উঠেছে বিপজ্জনক বাহন। দেদারসে তৈরি করছে নিষিদ্ধ ঘোষিত মরণযান অটোরিকশা। নিষিদ্ধ ঘোষণার পরও গাজীপুরের শ্রীপুরে প্রায় শতাধিক গ্যারেজ ও ওয়ার্কশপে দেদারসে তৈরি হচ্ছে অটোরিকশা। এতে মুত্যুর ফাঁদে পরিনত হচ্ছে মহাসড়কসহ আঞ্চলিক সড়ক গুলো। গত এক বছরে ছোট-বড় দুর্ঘটনায় মারা গেছেন কয়েক শত শত মানুষ। প্রশাসনের নাগের ডগায় এমনসব মরণযান অটোরিকশা উৎপাদন হলেও নেওয়া হচ্ছে না কোনো ব্যবস্থা।
উপজেলায় রয়েছে কাচা-পাকা সড়ক। আর এই সড়ক গুলতে ১০ হাজারেরও অধিক অটোরিকশা চলাচল করছে প্রতিদিন। যার মধ্যে সাড়ে ৭ হাজারেরই কোন প্রকারের বৈধতা নেই।
সড়কসহ অলিগলিতে চলাচল করছে এসব অবৈধ অটোরিকশা। মাওনা টু শ্রীপুর এবং মাওনা টু ফুলবাড়িয়া সড়কের তুলনায় অতিরিক্ত অটোরিকশা চলাচলের কারণে জনগুরুত্বপূর্ণ সড়কে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা যানজট শ্রষ্টির পাশাপাশি ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। আর অটোরিকশার সংখ্যা বেড়ে যাওয়ায় তা চলে গেছে ট্রাফিক পুলিশের নিয়ন্ত্রণের বাইরে। বলা যায়, অটোরিকশা যন্ত্রণায় নগরবাসী এখন খুবই বিপাকে পড়েছেন।
আশপাশের বিভিন্ন উপজেলা থেকে শ্রীপুর এসে দাপিয়ে বেড়াচ্ছে কাগজপত্রবিহীন এই সকল অটোরিকশা। অন্যদিকে উপজেলার শ্রীপুর, টেংরা, বরমী, জৈনা, আবদার, মাওনাসহ বিভিন্ন ওয়ার্কশপেও নতুন অটোরিকশা তৈরিও হিড়িক পড়েছে।
দেখা গেছে, যেসব অটোরিকশা চলাচল করছে তার সিংহভাগ চালকের নেই লাইসেন্স বা নেই কোন পূর্ব অভিজ্ঞতা। তাদের নেই ট্রাফিক আইন সম্পর্কে কোন ধারণা। লুঙ্গি পড়ে চালানো হচ্ছে অটোরিকশা। আবার সামনে যেখানে চালকের একার বসতেই কষ্ট, সেখানে দুই পাশে দুই জন এবং পেছনে আরও ৪জন সহ ৬জন নিয়ে চলছে মাত্র ২ সিটের এই ৩ চাকার যান। আবার রাস্তার পাশে, এমনকি রাস্তার মাঝেও যত্রতত্র থামিয়ে চলে যাত্রী ওঠা-নামা এবং সড়ক আটকে স্ট্যান্ড বানিয়ে মানুষের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে।
গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) খায়রুল আলম বলেন, যেসব অটোরিকশা চলাচল করছে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী তার সবগুলোই অবৈধ। আমরা এগুলো বন্ধও করে দিয়েছিলাম। কিন্তু সিটি মেয়র মহোদয়ের নির্দেশে এগুলো পুনরায় চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। সেই সুযোগে বাইরের অটোরিকশাগুলোও নগরীতে ঢুকে পড়ছে। তাই বেড়েছে যানজটও।
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, পৌর সভার ভেতরের অবৈধ অটোরিকশার বিষয়টি নিয়ে মেয়র মহোদয়ের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। এবং উপজেলার বিভিন্ন এলাকায় অবৈধ অটোরিকশার এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে