রাজশাহীতে প্রথম মাসেই ২৭ নারী-শিশু নির্যাতনের শিকার

ডাঃ মোঃ হাফিজুর রহমান পান্না,রাজশাহী ব্যুরোঃ রাজশাহীতে বছরের শুরুতেই প্রথম মাসেই (জানুয়ারি ২০২০) ২৭ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ১৫টি নারী ও ১২টি শিশু নির্যাতনের ঘটনা ঘটে। গত জানুয়ারি মাসের স্থানীয় ও জাতীয় সংবাদপত্রসমূহ এবং এসিডি’র নিজস্ব প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এই জরীপ পরিচালিত হয়েছে।

শুক্রবার (৩১ জানুয়ারি) দুপুরে রাজশাহীর বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ এর ‘রিসার্চ, ডকুমেন্টেশন এন্ড পাবলিকেশন ইউনিট’ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জানুয়ারি মাসে নারী ও শিশু নির্যাতনের আলোচিত ঘটনাগুলোর মধ্যে গত ৩ জানুয়ারি বাগমারায় গাছে বেঁধে নিযাতনের বঞ্চনা সহ্য করতে না পের নারীর আত্মহত্যা, ৫ জানুয়ারি দূর্গাপুর ও বাঘায় দুই স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগ, ৬ জানুয়ারি গোদাগাড়ীতে নারীর কান ছিড়ে নেয়ার অভিযোগ, ৭ জানুয়ারি গোদাগাড়ীতে মাদকাসক্ত ছেলের লাঠির আঘাতে মায়ের মৃত্যু, ৮ জানুয়ারি গোদাগাড়ীতে কাউন্সিলরের বাড়িতে স্কুলছাত্রী ধর্ষণের শিকার, ১২ জানুয়ারি তানোরে গলায় ফাঁস দিয়ে নববধূর আত্মহত্যা, ১৩ জানুয়ারি বাঘায় গলায় ফাঁস স্ত্রীর মৃত্যুর পর স্বামীর আত্মহত্যার চেষ্টা, ১৫ জানুয়ারি শোবার ঘর থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার, একই দিন বাঘায় উত্যেক্তের প্রতিবাদ করায় মামাকে কুপিয়ে হত্যা, ১৯ জানুয়ারি চারঘাটে কলেজছাত্রীকে উত্যক্তের জেরে এক ছাত্রের ৬ মাসের কারাদÐ, ২০ জানুয়ারি মহানগরীকে শ্যাম্পু পান করে কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা, ২৩ জানুয়ারি বাগমারায় বাগমারায় চাচার বিরুদ্ধে ভাতিজিকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, ২৪ জানুয়ারি মোহনপুরে প্রতিবন্ধীকে ধর্ষণের দৃশ্য ইন্টারনেটে প্রকাশ, ২৮ জানুয়ারি একই উপজেলায় গৃহবধূকে ধর্ষণের পর নগ্ন ছবি ভাইরালের অভিযোগে একজন গ্রেপ্তার, একই দিন চারঘাটে স্কুলছাত্রকে হাতুড়ি দিয়ে পিটিয়ে আহত করে এক ছাত্রলীগ নেতা এবং ২৯ জানুয়ারি এক মাদ্রাসাছাত্রী ধর্ষণের শিকা এবং ৩০ জানুয়ারি নগরীতে জামায়াত নেতার হাতে এক নারী মারধর ও শ্লীলতাহানির শিকার।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জেলায় জানুয়ারি মাসে ১৫ টি নারী নির্যাতনের ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে ১টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। এছাড়া জেলার বাগমারায় ২টি বাঘায় ১টি, মোহনপুরে ২টি, চারঘাটে ২টি, গোদাগাড়ীতে ৩টি, পবায় ১টি, দূর্গাপুরে ১টি, তানোরে ২টি ঘটনা ঘটে। তবে জানুয়ারিতে জেলার পুঠিয়া উপজেলায় কোনো নির্যাতনের ঘটনা ঘটেনি।

জেলায় গত মাসে শিশু নির্যাতনের ঘটনা ঘটে ১২ টি। এসব ঘটনার মধ্যে মহানগরীর থানাগুলোতে সংঘটিত হয়েছে ২ টি এবং মহানগরীর বাইরের থানাসমূহে সংঘটিত হয়েছে ১০ টি নির্যাতনের ঘটনা। এর মধ্যে বাগমারায় ২টি, বাঘায় ২টি, মোহনপুরে ১টি, চারঘাটে ২টি, গোদাগাড়ীতে ২টি এবং দূর্গাপুরে ১টি ঘটনা ঘটে। তবে জেলার পুঠিয়া, পবা ও তানোরে কোনো শিশু নির্যাতনের খবর পাওয়া যায়নি।