ভারতে ওমিক্রন শনাক্ত

এই আমার দেশ ডেস্ক:
এবার ভারতে শনাক্ত হলো করোনার নতুন ধরন ওমিক্রন। দক্ষিণের রাজ্য কর্ণাটকের দুই ব্যক্তির শরীরে বৃহস্পতিবার ওমিক্রন মিলেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে বিশ্বের ৩০ দেশে করোনার নতুন ধরনটি ছড়াল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ল্যাভ আগারওয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। জানিয়েছেন, শনাক্ত হওয়া দুজনেই পুরুষ। একজনের বয়স ৬৬, অন্যজন ৪৬ বছরের। ব্যক্তি গোপনীয়তার স্বার্থে তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হবে না।

‘শনাক্তদের উপসর্গ মৃদু। যারা তাদের সংস্পর্শে এসেছেন, তাদের চিহ্নিত করে পরীক্ষা হচ্ছে। আতঙ্কিত হওয়ার কারণ নেই। করোনার বিধিনিষেধগুলো মেনে চলতে হবে। সেই সঙ্গে জনসমাগম এড়িয়ে চলতে হবে।’
বিভিন্ন সূত্রের ভিত্তিতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ৬৬ বছরের ওই ব্যক্তি একজন বিদেশি; সম্প্রতি তিনি সাউথ আফ্রিকা ভ্রমণ করেছেন। অন্যজন বেঙ্গালুরু শহরের একটি হাসপাতালের স্বাস্থ্যকর্মী।
ভারতের কোভিড-১৯ টাস্ক ফোর্সের প্রধান ভি কে পাল বলেন, ‘ এখনই আতঙ্কিত হওয়ার মতো কিছু ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।’

করোনার এই নতুন ধরনটি আগের সবগুলোর চেয়ে বেশ সংক্রামক বলে ধারণা করা হচ্ছে। যদিও এটি প্রাণঘাতী কী না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ল্যাভ আগারওয়াল বলেন, ‘ওমিক্রনের প্রভাব আগের সব ধরন থেকে বেশি কিংবা কম, তা নিয়ে মন্তব্য করার সময় এখনও আসেনি।’

ওমিক্রন সংক্রমণের আশঙ্কায় আগামী ১৫ ডিসেম্বর থেকে পূর্ব ঘোষিত আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত স্থগিত করেছে ভারতের ডাইরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

করোনার নতুন ধরন ওমিক্রন প্রথম শনাক্ত হয় আফ্রিকার দক্ষিণাঞ্চলে। এটির বিস্তার ঠেকাতে এরই মধ্যে নানা বিধিনিষেধ আরোপ করেছে বিভিন্ন দেশ।