টেকনাফে হাতেনাতে আটক ডাকাত দলের ১ সদস্য

মোহাম্মদ শহিদুল্লাহ, বিশেষ প্রতিনিধি :

রবিবার (২১ এপ্রিল) রাত ২টার দিকে হ্নীলা ইউনিয়ন পশ্চিম পানখালী শিয়াইল্যা পাহাড় মৃত হায়দর আলী’র পুত্র সোনা মিয়ার বসত-বাড়ি থেকে আটক করা হয়।

কক্সবাজার টেকনাফে হ্নীলা ইউনিয়নের পানখালী গ্রামে হাতেনাতে ডাকাত দলের ১ সদস্য কে আটক করেছে
স্থানীয়রা।

এদিকে স্থানীয়রা জানান গত এক সপ্তাহ ধরে এলাকার মানুষজন রাতদিন পাহাড়া দিতে ছিলেন ডাকাত দলের ভয়ে। অবশেষে আজ রাতে ১২/১৫ জনের একটি ডাকাতের দল ডাকাতি করতে আসলে জনগণ তাদের ঘিরে ফেলে একজনকে ধরতে সক্ষম হয়।

এসময় সর্তক অবস্থানে থাকা প্রতিবেশী লোকজন টের পেয়ে ধাওয়া করে হ্নীলা মরিচ্যাঘোনা বড়বিলের আহমদ হোছন প্রকাশ দোয়াশীর পুত্র এবং ৪/৫টি ডাকাতি মামলার আসামী ডাকাত মোহাম্মদ সাইফুল ওরফে গুটি সাইফুল্লা (৩০) কে গ্রেফতার করতে সক্ষম হয় এবং তাকে পুলিশে সোপর্দ করেন স্হানীয়রা। তাদের দলের আরো ১৪ জন মতো পালিয়ে গেছে। বর্তমানে টেকনাফ থানা পুলিশের একটি টিম পানখালী এলাকায় অবস্থান করছে বলে জানা গেছে।

ডাকাতদের পাহারায় ঘুমহীন রাত পার করছে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের পান খালী গ্রামের মানুষ। এসব এলাকার বেশিরভাগ মানুষ হতদরিদ্র, তাদের জীবিকা নির্বাহের প্রধান মাধ্যম হচ্ছে কৃষিকাজ। কাজেই কিশোর, যুবক থেকে শুরু করে নারী-পুরুষ সবাইকে সারাদিন মাঠে কাজ করতে হয়। মাঠের কাজ শেষে যখন তাদের বিশ্রাম নেয়ার কথা তখন নিজেদের রক্ষার জন্য রাত জেগে ডাকাতদের পাহারা দিতে হয়। রাতভর পাহাড়ার পর সকালে আবার তাদের কাজ করতে মাঠে যেতে হয়। এভাবে বিশ্রামহীন দিন পার করছে হ্নীলা সহ আশপাশের এলাকাগুলোর মানুষ। তবে পাহারা দিয়েও ডাকাত দলকে থামানো যাচ্ছে না বলে জানান স্থানীয়রা।

সুযোগ বুঝে লুটে নিচ্ছে গবাদি পশু থেকে শুরু করে স্বর্ণালংকার, এবং মাঝে মাঝে অপহরণের ঘটনাও ঘটে থাকে।