বিএফআইইউ এর প্রধান চুয়াডাঙ্গার কৃতি সন্তান মাসুদ বিশ্বাসকে ফুলেল শুভেচ্ছা

বিএফআইইউ এর প্রধান চুয়াডাঙ্গার কৃতি সন্তান মাসুদ বিশ্বাসকে ফুলেল শুভেচ্ছা
নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের পক্ষ থেকে মো. মাসুদ বিশ্বাসকে ফুলের শুভেচ্ছা জানানো হয়বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের পক্ষ থেকে মো. মাসুদ বিশ্বাসকে ফুলের শুভেচ্ছা জানানো হয়
বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এর প্রধান নির্বাহী (ডেপুটি গভর্নর পদমর্যাদা) হিসেবে নিয়োগ পাওয়ায় বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের পক্ষ থেকে মো. মাসুদ বিশ্বাসকে ফুলের শুভেচ্ছা জানানো হয়।

এ সময় বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল, ঢাকা-এর প্রেসিডেন্ট এইচ এম দেলোয়ার হোসাইন, সহ-সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা শ্রাবণ, সাংগঠনিক সম্পাদক এ.ইউ.এম মান্না ভূঁইয়া, সদস্য নাবিলা আরফিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলের সাংগঠনিক সম্পাদক এ.ইউ.এম মান্না ভূঁইয়া ইত্তেফাক অনলাইনকে বলেন, মাসুদ বিশ্বাস স্যার বিভিন্ন মেয়াদে বিএফআইইউয়ের উপ-প্রধান ও ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করেছেন। ওনার অভিজ্ঞতা এবং দক্ষতায় বিএফআইইউয়ের কাজ গতিশীল হবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে মো. মাসুদ বিশ্বাসের বিএফআইইউ এর প্রধান নিযুক্ত হওয়ার বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

মাসুদ বিশ্বাস এর আগে বিএফআইইউয়ের উপ-প্রধান ও ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বে ছিলেন। গত ১০ সেপ্টেম্বর আবু হেনা মো. রাজি হাসানের মেয়াদ শেষ হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পান মাসুদ। ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে কর্মজীবন শুরু করেন। বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করে ২০১৭ সালের আগস্টে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পান।

মাসুদ বিশ্বাস ১৯৬৩ সালের ১৮ই জানুয়ারি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার নওলামারী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মো. আব্দুল জব্বার এবং মাতার নাম মো. মনোয়ারা বেগম। তিনি ব্যবস্থাপনার ¯œাতকোত্তর ও এমবিএ (ফিন্যাপ এন্ড ব্যাংকিং) ডিগ্রি অর্জন করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ডিএআইবিবি সম্পন্ন করেছেন। ১৯৮৮ সালে তিনি বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (জেনারেল) পদে যোগদান করেন।

দীর্ঘ ৩৩ বছরের কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম ও বগুড়া অফিস ছাড়াও প্রধান কার্যালয়ের অফ-সাইট সুপারভিশন বিভাগ, ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন অ্যান্ড পাবলিকেশন, বৈদেশিক মুদ্রা পরিদর্শন, এফএসএসএসপি প্রকল্প, গভর্নর সচিবালয় ও পরিচালনা পর্ষদের সচিবের দায়িত্ব পালন করেন।

ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও এক পুত্র সন্তানের জনক। বড় মেয়ে ব্র্যাক ইউনিভার্সিটিতে এমবিএ শেষ সেমিষ্টারে ও পুত্র সেন্ট যোসেফ কলেজে অধ্যায়নরত। তার সহধর্মিনী একজন গৃহিনী।