কিশোরগঞ্জে হাওরের তিন উপজেলায় ইউপি নির্বাচনে থাকবে না নৌকা প্রতীক

সাজিদ হৃদয়
কিশোরগঞ্জে আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে অনুষ্ঠিত হতে যাওয়া হাওরের দুই উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে নৌকা প্রতীক থাকছে না। কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রাষ্ট্রপতিপুত্র প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক বিষয়টি নিশ্চিত করেছেন।

সারাদেশে সদ্য সমাপ্ত ইউপি নির্বাচনে চলমান সহিংসতা ও দলীয় মতবিরোধ এড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে জানিয়েছেন তিনি বলেন, অষ্টগ্রাম উপজেলার ৮ টি ইউনিয়ন ও মিঠামইন উপজেলার ৭ টি ইউনিয়নে ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ০৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশগ্রহণ করবে বলে তিনি জানান। একই সাথে তফসিল ঘোষণার অপেক্ষায় থাকা ইটনা উপজেলার ইউনিয়নেও থাকবে না নৌকা প্রতীক।

কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য তৌফিক বলেন, নির্বাচনে দেশের অধিকাংশ জায়গায় সহিংসতা ও দলীয় মতবিরোধ দেখা গিয়েছে। সার্বিক দিক বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার সংসদীয় আসন ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক না দেয়ার জন্য আমি অনুরোধ জানাই। গত শনিবার স্থানীয় সরকার পার্লামেন্টারি বোর্ড সভা শেষে আমার এ প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে আমাকে এ বিষয়ে জানানো হয়েছে।

সংসদ সদস্য আরও বলেন, সারাদেশের মধ্যে কিশোরগঞ্জের হাওর অঞ্চল সবসময়ই আওয়ামী লীগের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। আমার নির্বাচনী এলাকার বিভিন্ন ইউনিয়ন থেকে যারা চেয়ারম্যান প্রার্থী হন তাঁরা অধিকাংশই আওয়ামী লীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মী। জনগণ যাতে পছন্দের চেয়ারম্যান প্রার্থীকে ভোট দিতে পারে তাই দলীয় প্রতীক নৌকা ছাড়া নির্বাচন দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। একই সাথে ইউপি নির্বাচনে কোনো ধরনের কারচুপি বা অনিয়ম যেন না হয় সেজন্য সকল ব্যবস্থাও নেয়া হবে। একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ইউপি নির্বাচন নিশ্চিত করার জন্য কোনো ধরনের বিশৃঙ্খলার বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।