রশিদুল ইসলাম রিপন, নিজস্ব প্রতিবেদকঃ

জাতীয় তামাক মুক্ত দিবস -২০২৩ উপলক্ষে শুক্রবার সকাল ১০ টায়(১০ নভেম্বর) লালমনিরহাটে পিএফ আইটি ট্রেনিং সেন্টার এন্ড পাঠাগারে বাংলাদেশ তামাক বিরোধী জোট এবং জাতীয় পুরস্কারপ্রাপ্ত বেসরকারি উন্নয়ন সংস্থা প্রফিট ফাউন্ডেশন, লালমনিরহাট যৌথ ভাবে ”দেশব্যাপি তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন: তামাক কোম্পানির বেপরোয়া” শীর্ষক সংবাদ সম্মেলন আয়োজন করে। সংবাদ সম্মেলনে মূলত বিদেশী দুটি তামাক কোম্পানির মাধ্যমে সারাদেশে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন এবং আইন সংশোধন প্রক্রিয়া তাদের প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়টি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলন থেকে সুপারিশঃ
* দ্রুততম সময়ে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনী চুড়ান্ত করা।
* তামাক কোম্পানির প্রভাব থেকে নীতি সুরক্ষায় এফসিটিসি এর অনুচ্ছেদ ৫.৩ অনুসারে কোড অব কন্ডাক্ট গ্রহন।
*টাস্কফোর্স কমিটিসমূহ সক্রিয় করা,কমিটির ত্রৈমাসিক সভা নিয়মিতকরন,সভার সিদ্বান্তসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা।
* আইন লঙ্ঘনের দায়ে তামাক কোম্পানি/ প্রতিনিধিকে আর্থিক জরিমানার পাশাপাশি জেল প্রদান।
*আইন লঙ্ঘনকারী তামাক কোম্পানিগুলোর বিরুদ্বে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা।
* তামাক নিয়ন্ত্রণ আইন মনিটরিং কার্যক্রমের সাথে বেসরকারী সংস্থাগুলোকে সম্পৃক্ত করন
* মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে একটি শক্তিশালী তামাক কর নীতি প্রণয়ন বাস্তবায়ন করা।

সিগারেট কোম্পানির অপতৎপরতা রোধে শীর্ষক সংবাদ সম্মেলন। ২০৪০ সালের মধ্যে প্রধানমন্ত্রী দেশকে তামাকমুক্ত করতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা নিকোটিন নির্ভর বিকল্প পণ্য সমূহের ব্যবহারের উপর জোর দেওয়া এবং নিয়মতান্ত্রিকভাবে বাজারজাতকরণে সুপারিশ করেছেন দেশী ও আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও নীতিপ্রণেতারা। পাশাপাশি জনস্বাস্থ্য রক্ষা ও ধূমপানের ক্ষতি হ্রাসের জন্য প্রচলিত সিগারেটের উপর কঠোর বিধি নিষেধ আরোপের পরামর্শ দেন।

প্রফিট ফাউন্ডেশন এর চেয়ারম্যান মোছা: মোতাহারা বেগমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রফিট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও সাংবাদিক মোঃ নুরুজ্জামান আহমেদ, রিপোর্টার ক্লাবের সভাপতি ও সাংবাদিক মোঃ মোখলেছুর রহমান টুকু, বক্তব্য রাখেন প্রেসক্লাবের সদস্য ও দৈনিক ভোরের কাগজ সাংবাদিক মনজুরুল ইসলাম মঞ্জু, বিএমএসএস এর সভাপতি ও সাংবাদিক মোঃ ওসমান গনি, বিএমএসএস কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সাংবাদিক নুর আলমগীর অনু, এশিয়ান টিভি সাংবাদিক মোঃ রাকিবুল ইসলাম রানা প্রমূখ।

সংবাদ সম্মেলনে সঞ্চালন করেন পিএফ এর প্রোগ্রাম অফিসার ইস্মোতারা বেগম।