কোটচাঁদপুরে সৌরভ ছড়াচ্ছে  আমের মুকুল –

কোটচাঁদপুরে সৌরভ ছড়াচ্ছে  আমের মুকুল –
আব্দুল্লাহ বাশার-(কোটচাঁদপুর প্রতিনিধি) 
এখন মাঘ পেরিয়ে ফাল্গুন।এরই মধ্যে আমগাছে আসতে শুরু করেছে আগাম আমের মুকুল। তাই বাতাসে বয়ছে মুকুলের মৌ মৌ সুবাস। ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বিভিন্ন এলাকায়  বেশ কিছু আম গাছে সবুজ ডাল-পালার মধ্যে উঁকি দিচ্ছে মুকুল। মুকুলের সৌরভ ছড়িয়ে পড়েছে বাতাসে। কয়েক দিনের মধ্যেই দেশের প্রতিটি জাতের আম গাছগুলোতে পুরোদমে আসতে শুরু করবে আমের মুকুল। আর সে জন্য আগেই বাগানচাষিরা তাঁদের বাগান পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন,জোরেশোরেই শুরু করেছেন বাগানের যত্ন নেওয়া।
আগাম মুকুল দেখে আমচাষিরা অনেকে খুশি। (১০ ই-ফেব্রুয়ারি) বৃহস্পতিবার সরজমিনে গিয়ে স্থানীয় আমচাষি মোঃ রাজা মিয়ার  এর কাছে জানতে চাইলে তিনি জানান, আমগাছের প্রাথমিক পর্যায়ের পরিচর্যা শুরু করেছি আমি। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করছি।
এলাকার প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে।তিনি আশা প্রকাশ করছেন, এবার আমের ফলন ভালো হবে। ঘন কুয়াশার কবলে না পড়লে এসব গাছে আগাম ফলন পাওয়া যায়। আর আবহাওয়া বৈরী হলে ফলন তেমন মেলে না। অপর এক আমচাষি মোঃ রাজীব ঢালী জানান,প্রকৃতির নিয়ম মেনে শেষ মাঘে মুকুল আসা আমগাছগুলোর মুকুল স্থায়ী হয়। তবে তার জন্য প্রয়োজন নিজেদের অনেক সচেতনতা এবং পর্যাপ্ত পরিচর্যা।