‘ওমিক্রন’ বাধা হবে না টাইগারদের নিউজিল্যান্ড সফরে

টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে আগামী ৯ ডিসেম্বর বাংলাদেশ দল ঢাকা ছাড়বে নিউজিল্যান্ডের উদ্দেশে। করোনা মহামারির সময়ে নিউজিল্যান্ডের স্বাস্থ্য সতর্কতা ছিল অন্য অনেক দেশের চেয়ে কঠিন। তবে সেই সময়ের থেকে কিছুটা শিথিল হয়েছে এখনকার সময়ের সতর্কতা।

কিন্তু উঁকি দিচ্ছে করোনার আরও শক্তিশালী ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’। বিশ্বব্যাপী ২৪টির মতো দেশে ছড়িয়ে পড়া এই ভ্যারিয়েন্ট নিয়ে বেশ সতর্ক দেশগুলো। এই সময়ের মধ্যেই বাংলাদেশ দল সফর করবে নিউজিল্যান্ডের।

করোনার নতুন এই ভ্যারিয়েন্ট নিউজিল্যান্ড সফরে বাধা হয়ে দাঁড়াবে কী না এ নিয়ে ছিল জল্পনা-কল্পনা। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী নিশ্চিত করেছেন, নিউজিল্যান্ড সফর নিয়ে কোনো অনিশ্চয়তা বা শঙ্কা নেই।

“দেখুন এটা বিশ্বেই পরিবর্তন হচ্ছে সবসময়। কখনও বাড়ছে আবার কখনও কমছে। পুরো বিষয়টা নির্ভর করছে কখন কী পরিস্থিতি হয়, তার ওপর। আমাদের দেশে তো স্বাভাবিক ভাবে চলছে। ওমিক্রনের প্রভাব সেভাবে পড়ে নাই। যদি সরকারের কাছ থেকে পরে কোনো নিষেধাজ্ঞা আসে বিদেশি দলের ভ্রমণের ব্যাপারে। তখন বিষয়টাকে এখন যেভাবে চিন্তা করছি, তখন হয়তো কিছু ফাইন টিউনিং করতে হবে।”

সবশেষ নিউজিল্যান্ড সফরে যেমনটা কড়াকড়ি ছিল কোয়ারেন্টিনের ব্যপারে, সে সময় থেকেও কমে এসেছে কোয়ারেন্টিনের সময়। রয়েছে দুটি অনুশীলন ম্যাচ।

নিজাম উদ্দিন বলেছেন, “আমাদের শেষ নিউজিল্যান্ড সিরিজে যে প্রটোকল ছিল, সেটা থেকেও কিছুটা শিথিল করা হয়েছে। তিন থেকে চারদিনের রুম কোয়ারেন্টিন করতে হবে। সাত থেকে ১০ দিনের একটা বিষয় এসেছে। এর মধ্যে তিনদিন রুম কোয়ারেন্টিন করতে হবে। বাকি সময়টা ওদের যে কোয়ারেন্টিন সেন্টার, সেখানে থাকতে হবে তিন থেকে চারদিন। এর ফলে আমাদের কিছু বাড়তি অপরচুনিটি এসেছে। আমাদের দল দুটা প্র্যাক্টিস ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। দুটা দুদিনের প্র্যাক্টিস ম্যাচ হবে। একটা নিজেদের মধ্যে, আরেকটা নিউজিল্যান্ড ইলেভেনের সঙ্গে। দুটা প্র্যাক্টিস ম্যাচ খেলার পর বাংলাদেশ দল সরাসরি টেস্ট খেলবে।”