কালীগঞ্জে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে মহিলাদের নিয়ে উঠানামা বৈঠক ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলায় বাংলাদেশ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের তথ্য আপা : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প(২য় পর্যায়) কর্তৃক আয়োজিত এক উঠান বৈঠক ও মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কালীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড বাঙ্গালহাওলা এলাকায় মহিলাদের নিয়ে নারী নির্যাতন এবং বাল্যবিবাহ রোধে করণীয় বিষয়াদি উঠান বৈঠক ও মুক্ত আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

উঠান বৈঠকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহিনা আক্তার বলেন, নারী নির্যাতন রোধে উপজেলা প্রশাসন সদা জাগ্রত। বাল্যবিবাহ রোধে সবাইকে এগিয়ে আসার জন্য তিনি মহিলাদের উদ্বুদ্ধ করেন। তিনি আরও বলেন, কেউ ইভটিজিং বা বাল্যবিবাহের শিকার হলে উপজেলা তথ্য কেন্দ্র বা উপজেলা প্রশাসনকে জানাবেন। পাশাপাশি তিনি বাল্যবিবাহের কুফল সম্পর্কেও বিশেষভাবে মহিলাদের অবগত করেন।

উঠান বৈঠকে উপজেলা তথ্য সেবা অফিসার সোহা তামান্না ই-কমার্স মার্কেট প্লেস লাল সবুজ ডটকম এ মহিলা উদ্যোক্তারা নিবন্ধন করে কিভাবে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারেন সেই ব্যাপারে তিনি বিস্তর আলোচনা করেন এবং উপজেলা তথ্য কেন্দ্রে এসে উদ্যোক্তা হিসেবে রেজিষ্ট্রেশন করতে উদ্বুদ্ধ করেন।

উপজেলা তথ্য সেবা অফিসার সোহা তামান্না বলেন, ডিজিটাল যুগে এদেশের নারীদের কাছে ই- কমার্স সুবিধা পৌঁছে দিতেই মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন ‘ তথ্য আপা ‘ প্রকল্পের অনন্য প্রয়াস লালসবুজ ডটকম। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের তৈরীকৃত ও সংগৃহীত নিত্য প্রয়োজনীয় ও সৌখিন পণ্যের সমাহার ঘটেছে লালসবুজ মার্কেট প্লেসে। দেশব্যাপী লাখো নারী উদ্যোক্তাদের পণ্য ই-কমার্সের মাধ্যমে দেশ জুড়ে ডিজিটাল ক্রেতা সাধারণের নিকট পৌঁছে দিয়ে নারীর অর্থনৈতিক মুক্তিতে উল্লেখযোগ্য অবদান রাখার প্রত্যয়ে লাল সবুজের পথচলা।

এছাড়া আলোচনা সভায় মহামারী করোনা সংক্রমণ রোধে মাস্ক পরিধান ও স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য পরামর্শ দেয়া হয়। করোনা সংক্রমণ রোধে বৈঠক শেষে মহিলাদের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়।

অন্যান্যদের মধ্যে এই সময় উপস্থিত ছিলেন, উপজেলা তথ্য সেবা সহকারী মারজিয়া আক্তার ও উর্মি দাস।