৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করলো টিম ইন্ডিয়া

এই আমার দেশ ডেস্ক : নিউজিল্যান্ড সফরে স্বাগতিকদের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচে ৭ উইকেটের সহজ জয় পেল সফরকারী ভারত। সোমবার (২৮ জানুয়ারি) মাউন্ট মাউনগানুইয়ের বে ওভাল স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ম্যাচে স্বাগতিকদের হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করলো সফরকারীরা।

সিরিজের তৃতীয় ম্যাচের শুরুতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। আগে ব্যাটিংয়ে নামলেও শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। বে ওভালে নিয়মিত উইকেট পড়ছে কিউইদের। ফলে কখনই রানের গতি বাড়ানোর চেষ্টা করতে পারেনি নিউজিল্যান্ড। ৫৯ রানে পড়ে গিয়েছিল তাদের তিন উইকেট। আউট হয়েছিলেন মার্টিন গাপ্টিল ১৩, কলিন মুনরো ৭ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ২৮। সেখান থেকে চতুর্থ উইকেটে টম লাথামের সঙ্গে রস টেলর ১১৯ রান যোগ করেন। ১৭৮ রানে লাথাম ৬৪ বলে ৫১ রানে ফেরার পর আর কোনো জুটি হয়নি। একমাত্র ব্যতিক্রম ছিলেন রস টেইলর। তিনি শতক হাকানোর সম্ভাবনা জাগিয়ে তুলেও পারেননি। ব্যক্তিগত ৯৩ রানে আউট হন। এতে করে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় সব উইকেটের বিনিময়ে ২৪৩ রানে।

বল হাতে ভারতের পক্ষে ভারতের পক্ষে মোহম্মদ সামি তিনটি, ভুবনেশ্বর কুমার, যুযুবেন্দ্র চাহাল ও হার্দিক পান্ডে দুইটি করে উইকেট পেয়েছেন।

২৪৩ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ওপেনার রোহিত শর্মা ৭৭ বলে ৬২ রান ও শিখর ধাওয়ান ২৭ বলে ২৮ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। পরে অধিনায়ক বিরাট কোহলি ৭৪ বলে ৬০ রানের ইনিংস খেলেন। কোহলি সাজঘরে ফিরলেও আম্বাতি রায়ডু ও দিনেশ কার্তিক যথাক্রমে ৪০ ও ৩৮ রানে অপরাজিত থেকে সাত ওভার হাতে রেখেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ইনিংস শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় তিন উইকেটের বিনিময়ে ২৪৫ রান।

বল হাতে নিউজিল্যান্ডের পক্ষে ট্রেন্ট বোল্ট দুইটি এবং মিচেল স্ট্যানার একটি ইউকেট তুলে নেন।

কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করলো সফরকারী ভারত। এর আগে সিরিজের প্রথম ম্যাচে নেপিয়ারে স্বাগতিকদের ৮ উইকেট এবং দ্বিতীয় ম্যাচে মাউন্ট মাউনগানুইতে তাদের ৯০ রানের বিশাল ব্যাবধানে হারায় টিম ইন্ডিয়া।