স্বদেশ লাইফের স্থায়ী আমানতের টাকা আত্মসাৎ করার দায়ে নিবন্ধন বাতিলের কারণ দর্শানো নোটিশ -আইডিআরএর

নিজস্ব প্রতিবেদকঃ অর্থ আত্মসাৎ করায় স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মো. মাকসুদুর রহমানকে অপসারণ করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইন অমান্য করে স্বদেশ ইসলামী লাইফ এর স্থায়ী আমানত বা পেইডআপ ক্যাপিটালের বিপরীতে এনআরবিসি ব্যাংক থেকে ১৪ কোটি ৩০ লাখ টাকা ঋণ নেওয়ায় বীমা মাকসুদুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। একইসঙ্গে তাকে চেয়ারম্যান পদ থেকে কেন অপসারণ করা হবে না- সে ব্যাখ্যাও দিতে বলা হয়েছে।

আইডিআরএ’র পরিচালক(আইন) মোহা. আব্দুল মজিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি গত ৪ ডিসেম্বর কোম্পানি চেয়ারম্যান মো. মাকসুদুর রহমানকে পাঠানো হয়।

আইডিআরএ’র চিঠিতে বলা হয়, স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিশোধিত মূলধনের অর্থ তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে জমা রাখার আইনি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বীমা আইন ২০১০ এর ২১(২) ধারা লংঘন করে বীমা প্রতিষ্ঠানটি এনআরবিসি ব্যাংকে রাখা স্থায়ী আমানতের (পেইডআপ ক্যাপিটাল) বিপরীতে ১৪ কোটি ৩০ কোটি টাকা ঋণ গ্রহণ করে। এছাড়াও স্থায়ী আমানতের বিপরীতে এই ঋণ গ্রহণের তথ্য পরিদর্শনকারী কর্মকর্তাদের দেওয়া হয়নি এবং কোম্পানির আর্থিক প্রতিবেদনেও প্রতিফলিত হয়নি। ওই অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়- যা বীমাকারী ও বীমা পলিসি গ্রহীতার স্বার্থের জন্য ক্ষতিকর ও বীমা আইন ২০১০-এর পরিপন্থী।

এ অবস্থায় বীমা আইন ২০১০ এর ৫০(১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে মাকসুদুর রহমান কে স্বদেশ ইসলামী লাইফের চেয়ারম্যান পদ হতে কেন অপসারণ করা হবে না- তার ব্যাখ্যা ১১ ডিসেম্বরের মধ্যে দিতে বলা হয়েছে। এছাড়াও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছে আইডিআরএ।