সিরাজগঞ্জ কাজিপুরে প্রকল্প এলাকা থেকে বালি তুলে ভরাটঃ ভাঙন আতঙ্কে এলাকার বাসিন্দারা

কাজিপুর প্রতিনিধিঃ  সিরাজগঞ্জের কাজিপুরের যমুনা নদীর পানি বৃদ্ধির সাথে সাথে বাড়ছে ভাঙন। এরইমধ্যে পানি উন্নয়ন বোর্ডের আওতায় নদীর তীর সংরক্ষণ প্রকল্প এলাকায় চলছে জিওব্যাগ ভর্তি করে ডাম্পিং এর কাজ। নিময়বহির্ভূতভাবে প্রকল্প এলাকা থেকে বালি তুলে তা জিওব্যাগে ভরাট করে সেখানেই ফেলা হচ্ছে। এ নিয়ে প্রকল্পের ভাটি এলাকার মানুষের মাঝে বিরাজ করছে চরম ক্ষোভ। গত সোমবার (২২জুন) দুপুরে সরেজমিন যমুনার ডানতীর সংরক্ষণ প্রকল্পের ৩ নং স্পার এলাকায় গিয়ে দেখা গেছে এই কান্ডজ্ঞানহীন  নিয়ম বহির্ভূত কাজের মহোৎসব। 

সিরাজগঞ্জ পাউবোসূত্রে জানা গেছে, কাজিপুরের মেঘাই ঘাট এলাকার দক্ষিণে ৩ নং স্পার এলাকার ব্লকে বস্তা ডাম্পিং এর কাজ করছে মেসার্স নূর হোসেন নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রায় একশ শ্রমিক নদীর প্রকল্প এলাকার মাত্র পঞ্চাশ গজের ভেতর থেকে বালিমাটি তুলে জিওব্যাগে ভরছে। এসময় পাউবো’র কোন লোকজনকে সেখানে কাজ তদারকিতে দেখা যায়নি। সাংবাদিকদের দেখে তাৎক্ষণিক ঠিকাদারী প্রতিষ্ঠানের তত্বাবধায়ক আব্দুল হালিম নামের এক ব্যক্তি লেবারদের কাজ বন্ধ করে দেন। প্রকল্প এলাকা থেকে বালি উঠানোর কোন বিধান আছে কিনা জানতে চাইলে তিনি সরাসরি উত্তর না দিয়ে জানান, স্থাণীয় বাপ্পী নামের একজনের নিকট থেকে এই জায়গার মাটি কিনে নিয়েছেন।

 জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তিনি ভুল স্বীকার করেন এবং পাউবো’র সেকশন অফিসারের সাথে কথা বলতে বলেন। এসময় সেখানে উপস্থিত সাউদটলা গ্রামের কৃষক বকুল মিয়া ক্ষোভ প্রকাশ করে জানান, যেখানে বস্তা ফেলার কথা সেখান থেকে বালি কাটা হচ্ছে। এতে করে এই বর্ষায় এখানে ধসে যাবার সম্ভাবনা রয়েছে। আমরা অনেক না নিষেধ করলেও উনারা (ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন) শোনেন নি। এ বিষয়ে  সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসার হায়দার আলী মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, খবর পেয়ে কাজ বন্ধ করে দেয়া হয়েছে। প্রকল্প এলাকা থেকে তোলা বালি ভরাট করা হবে। এ ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।