সিরাজগঞ্জে শীতের পিঠায় সুস্বাদু ‘দুধ চিতুই’

আব্দুর রহমান, সিরাজগঞ্জ থেকেঃ পৌষের হিমেল হাওয়া ছাড়া যেমন শীতকে কল্পনা করা যায়না ঠিক তেমনি পিঠা ছাড়া ও বাঙালীর ঐতিহ্য ভাবা যায়না।শীতকালে গ্রাম অঞ্চলের প্রতিটি বাড়ী বাড়ীতে ধুম পড়ে যায় পিঠা বানানোর।নতুন চাল আর খেজুরের রস দিয়ে পিঠা তৈরীর ব্যস্ততা চোখে পড়ে।যা যা লাগবে : *চালের গুঁড়াঃ-৪ কাপ *তরল দুধঃ-২ লিটার *খেজুরের গুড়ঃ-স্বাদ মতো *নারিকেল কোরানোঃ-২ কাপ *দারচিনি এলাচঃ-২/৩ টুকরা *তেলঃ-সামান্য *পানিঃ-পরিমান মতো *লবনঃ-স্বাদ মতো প্রস্তুত প্রনালী :

* চালের গুঁড়া, লবণ, পানি একসঙ্গে মিশিয়ে ভালো করে ফেটে নিন।মিশ্রনগুলো যেন বেশি পাতলা বা ঘন না হয়। তারপর গোলা ১ ঘণ্টা ঢেকে রাখুন।২ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে রাখুন। হাঁড়িতে দুই লিটার পরিমাণ পানি ও গুড় হাল্কা আঁচে জ্বাল দিয়ে সিরা করে ছেকে দারচিনি-এলাচ দিয়ে আবার জ্বাল দিন। সিরা ঘন হয়ে এলে নামিয়ে রাখুন।
*চুলায় পিঠার খোলা বসিয়ে গরম হলে সামান্য তেল ব্রাশ করে চায়ের কাপ বা গোল চামচে অল্প মিশ্রণ নিয়ে খোলায় ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে নিন। ঢাকনার চারপাশে হাত দিয়ে একটু পানি ছিটিয়ে দিন। সব পিঠা হয়ে গেলে সিরাতে একটা একটা করে পিঠা ছেড়ে বলক দিয়ে নামিয়ে রাখুন। ঠান্ডা হলে নারিকেল ও ঘন দুধ দিয়ে অন্তত ৬/৭ঘন্টা বা সারা রাত ভিজিয়ে রেখে পরিবেশন করুন।