সংরক্ষিত নারী আসনে মনোনয়ন ফরম বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক : সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম বিতরণ করছে আওয়ামী লীগ।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হওয়া ফরম বিতরণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। বেলা সাড়ে ১১টার দিকে ফরম বিক্রি কার্যক্রম পরিদর্শন করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নির্বাচিত হতে পারলে নিজ এলাকার পাশাপাশি দেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখার কথা জানিয়েছেন প্রার্থীরা।

দলীয় সূত্র জানিয়েছে, আগামী বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত একই সময়ে ফরম কেনা এবং জমা দেয়া যাবে। আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর ৯ জানুয়ারি নবনির্বাচিত সংসদ সদস্যদের (এমপি) গেজেট প্রকাশ করে ইসি। এতে ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধির নাম-ঠিকানাসহ প্রকাশ করা হয়। এরপর ১০ জানুয়ারি ২৯৮ জন সদস্য শপথ নেন। একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল ওই সময় ঘোষণা হয়নি। স্থগিত ওই কেন্দ্রের ভোটগ্রহণ ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নির্বাচিত হন।

অপরদিকে ভোট বাতিল হওয়া নওগাঁ-২ আসনের নির্বাচনের জন্য ইসি নতুন তপসিল ঘোষণা করেছে। আগামী ১২ ফেব্রুয়ারি ওই আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সংরক্ষিত ৫০টি নারী আসনে এরইমধ্যে সরকারি দল আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন ৬২ জন স্বতন্ত্র এমপি। এতে সংরক্ষিত নারী আসনগুলোতে ৪৮ জন প্রার্থী দেবে দলটি। আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটে দুজন। ৭ জানুয়ারির ভোটে জাতীয় পার্টি পায় ১১টি আসন এবং কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন।