শিগগির ইউক্রেন যুদ্ধের অবসান হচ্ছে না : জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ইউক্রেন যুদ্ধের দুপক্ষই সামরিক শক্তির মাধ্যমে নিজেদের লক্ষ্য অর্জনে অটল। মস্কো ও কিয়েভের এমন অবস্থানের কারণে শিগগির এ যুদ্ধের অবসানের কোনো সম্ভাবনা নেই। শুক্রবার (০৮ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিশালী দেশগুলোর জোট জি-২০ শীর্ষ সম্মেলনের আগে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন জাতিসংঘপ্রধান।

জাতিসংঘের মহাসচিব বলেন, অদূর ভবিষ্যতে আমরা একটি শান্তিপূর্ণ সমাধান পাব, এ বিষয়ে আমি খুব আশাবাদী নই। আমার মনে হয়, দুপক্ষ এখনো এই সংঘাত চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে বসে আছে। শনি ও রোববার এবারের জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের আয়োজক দেশ জোটের সভাপতি ভারত। সম্মেলনে যোগ দিতে এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা দিল্লিতে জড়ো হয়েছেন।

বরাবরের মতো এবারের সম্মেলনের আলোচনায় বড় অংশজুড়ে থাকবে ইউক্রেন যুদ্ধ। পাশাপাশি তারা বৈশ্বিক সমস্যার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। তবে গত বছর ইন্দোনেশিয়ার বালি সম্মেলনে ইউক্রেন যুদ্ধ নিয়ে কোনো ঐকমত্যে পৌঁছাতে পারেনি বিশ্বনেতারা। এরপর থেকে তাদের মধ্যে এই মতবিরোধ বেড়েছে।

পশ্চিমারা ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার নিন্দা করে জি-২০ প্রস্তাব গ্রহণ করতে চাইলেও আপত্তি রয়েছে মস্কো ও বেইজিংয়ের। এমনকি এবারের সম্মেলেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যোগদান পর্যন্ত করেননি। ফলে এবারের সম্মেলনে সর্বসম্মতভাবে দিল্লি ঘোষণাপত্র গৃহীত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।