লালমনিরহাটে  লাউ বিক্রি করে লাভের আশা কৃষকের

রশিদুল ইসলাম রিপন, লালমনিরহাট প্রতিনিধি:
লালমনিরহাটে মাচায় লাউ এর আবাদ দিন দিন বাড়ছে। এখানে বাড়ির উঠানে মাচা পদ্ধতিতে লাউ চাষ করছেন অনেক কৃষক। এ ছাড়া বাণিজ্যিকভাবে বিক্রির জন্য জমিতে লাউ চাষ করে লাভবান হচ্ছেন অনেক কৃষক।
সরেজমিনে দেখা যায়, লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার কর্ণপুর, দুড়াকুটি, ফুলগাছ, কোদালখাতা, ভাটিবাড়ী, কাকেয়া টেপা, বনগ্রাম, শিবেরকুটি, কুলাঘাট, ধাইরখাতা, আদিতমারী উপজেলার কুমড়িরহাট, চন্দনপাট, বড় কমলাবাড়ী, হাজীগঞ্জ, চণ্ডীমারি, কালীগঞ্জ উপজেলার শিয়ালখাওয়া, চাপারহাট, ভোটমারী, হাতীবান্ধা উপজেলার দৈখাওয়া, সিঙ্গিমারী এলাকার জমিতে মাচা পদ্ধতিতে লাউ চাষ করা হয়েছে। এ ছাড়া লালমনিরহাট জেলার বিভিন্ন বাড়ির আঙ্গিনায় ও রাস্তার পাশেও লাউ চাষ করা হয়েছে। সেই সব লাউ গাছে এখন লাউ ধরেছে অনেক।
মোগলহাট ইউনিয়নের কোদালখাতা গ্রামের লাউ চাষি মোঃ একরামুল বলেন, এবার আমার লাউ গাছগুলো খুব সুন্দর হয়েছে। গাছে গাছে ফুল আসছে এবং লাউ ধরছে। লাউ বিক্রি করেছি। ভালো টাকা আয় হয়েছে।
উক্ত এলাকার আরেক লাউ চাষি সুধীর চন্দ্র বলেন, আমি ৪০শতাংশ জমিতে লাউ চাষ করেছি। যা বাজারে বিক্রি করে প্রায় ৭০হাজার টাকা আয় করেছি। এতে আমার সংসারের বাড়তি টাকা উপার্জন হয়েছে।লাউ চাষিরা যেমন লাউ বিক্রি করে তেমন লাউয়ের পাশাপাশি লাউশাক বিক্রি করে উপকৃত হচ্ছেন।