রোহিঙ্গা প্রত্যাবাসনে সব পক্ষকে জোর তৎপরতার আহ্বান বিএনপির


প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক
নৃশংস নির্যাতনের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বদেশে নিরাপদে ফেরত পাঠানোর জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করতে সংশ্লিষ্ট সকল পক্ষকে জোরালোভাবে তৎপরতা চালানোর জন্য আহ্বান জানিয়েছে বিএনপি।

মঙ্গলবার (২৫ আগস্ট) দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে এ আহ্বান জানান। বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর স্বাক্ষরে এ বিবৃতি পাঠানো হয়।

ফখরুল বলেন, বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নেয়ার তিন বছর আজ পূরণ হলেও তাদের প্রত্যাবাসনের বিষয়টি এখনো অনিশ্চিত রয়ে গেছে। মিয়ানমারের এই জনগোষ্ঠী সেই দেশের নিরাপত্তা বাহিনীর হাতে নির্মমভাবে নির্যাতিত হয়ে প্রাণভয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গ্রামের পর গ্রাম পুড়িয়ে দেয়া হয়েছে, অত্যাচারের বিভীষিকায় প্রাণহানিসহ সহায়-সম্বল হারিয়ে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের প্রবেশ শুরু হয়েছে। মানবভোগান্তির এক নজিরবিহীন দৃষ্টান্ত হচ্ছে রোহিঙ্গারা। এতে বাংলাদেশের অর্থনীতির ওপর পড়ছে ভয়াবহ চাপ। প্রথম দিকে বাংলাদেশের জনগণকেই সম্পূর্ণভাবে এই ব্যয় নির্বাহ করতে হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘসহ অন্যান্য দাতা সংস্থার সহযোগিতা সত্ত্বেও বাংলাদেশের জনগণের অর্থের একটি বিরাট অংশ তাদের জন্য খরচ হচ্ছে। দেশের পাহাড় ও বন কেটে রোহিঙ্গাদের জন্য স্থাপন করতে হয়েছে এক লাখ ৬৫ হাজারেরও বেশি আশ্রয় ক্যাম্প। এসব ক্যাম্প তৈরি করতে প্রয়োজন হয়েছে প্রায় পাঁচ হাজার একর সংরক্ষিত বনভূমি। জাতিসংঘ মনে করে, এতে দেশের প্রায় ৩৯৭ কোটি ১৮ লাখ ৩৭ হাজার ৩৯৩ টাকার সমপরিমাণ ক্ষতি হয়েছে। এত ক্ষতি মেনে নিয়েও বাংলাদেশের জনগণ রোহিঙ্গাদের পাশে থেকেছে এবং সামর্থ্য অনুযায়ী ত্রাণ, ওষুধ, শিশু খাদ্য, স্যানিটেশন ও টিউবওয়েল বসিয়ে সুপেয় পানির ব্যবস্থা গ্রহণে সহযোগিতা করেছে।