রাজধানীর যেসব স্থানে বসছে পশুরহাট

নিজস্ব প্রতিনিধি: সারাদেশে এ বছর দুই হাজার ৩৬২টি কোরবানির পশুরহাট বসানো হবে। এর মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনে থাকছে ২৪টি পশুর হাট। এবারও সড়ক ও মহাসড়কের পাশে কোনো পশুরহাট থাকছে না বলে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। আর ঢাকার যানজট নিরসনে রাজধানীর চারপাশে হাট বরাদ্দ দিয়েছে সিটি করপোরেশন।

কোরবানির পশু বেচা-কেনা করতে পবিত্র ঈদুল আজহার ঠিক সপ্তাহ খানেক আগে সারাদেশে বসানো হয় পশুর হাট। এ বছরও দুই হাজার ৩৬২টি হাটে পশু বেচা-কেনা করবেন ক্রেতা-বিক্রেতারা।

এর মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশনের আওতায় ২৩টি অস্থায়ী ও একটি স্থায়ী পশুরহাট বসবে বলে জানান প্রাণিসম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক ড. এবিএম খালেকুজ্জামান।

জানা গেছে, এই হাটগুলোর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১০টি এবং দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১৪টি হাট থাকবে। নিয়ম অনুযায়ী আগামী ৭ আগস্ট থেকে এসব হাটে পশু বেচাকেনা শুরু হবে, ঈদের আগের দিন পর্যন্ত চলবে। এদিকে, হাট প্রস্তুত করতে ৫ ও ৬ আগস্ট ইজারাদারদের সময় দেওয়া হয়েছে।

উত্তর সিটির স্থায়ী গাবতলীর হাট ছাড়া ৯টি হাটের সর্বোচ্চ দর ১৩ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৭৮৬ টাকা। আর দক্ষিণ সিটির ১৪টি হাটের সর্বোচ্চ দর ৮ কোটি ৮৭ লাখ ৫২ হাজার টাকা। সব মিলিয়ে ২৩টি হাট ইজারা দেওয়া হয়েছে ২২ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৬২৭ টাকায়।

রাজধানীর উত্তর সিটি করপোরেশনের যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট:- উত্তরা ১৫ নম্বর সেক্টরের হাট, খিলক্ষেত বনরূপা হাট, খিলক্ষেত তিনশ ফুট সড়ক সংলঘ্ন উত্তর পাশে, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউসিং) খালি জায়গা, হাট, মিরপুর ডিওএইচএসের উত্তর পাশের সেতু প্রপার্টি ও উত্তর খান মৈনারটেক শহিদনগর হাউজিংয়ের খালি জায়গা।

অপরদিকে রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট:- আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি যায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ঝিগাতলা-হাজারীবাগ মাঠসংলগ্ন আশপাশের খালি জায়গা, লালবাগ রহমতগঞ্জ খেলার মাঠ হাট, কামরাঙ্গীর চর ইসলাম চেয়াম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট হাট, শ্যামপুর বালুর মাঠসহ আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠ সংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা, কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, শনির আখড়া ও দনিয়া মাঠ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যন্ড খেলার মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ারটেক মাঠ সংলগ্ন আশপাশ এলাকার খালি জায়গা ও আফতাবনগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া বাজার।