যে কেন্দ্রে ভোট দেবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেবেন। একই কেন্দ্রে সজীব ওয়াজেদ জয়ও তার মায়ের সঙ্গে ভোট দেবে। শনিবার (০৬ জানুয়ারি) দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

দ্বাদশ জাতীয় নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৭ লাখ। ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। এবার ব্যালট পেপারে ভোট হচ্ছে।

জানা গেছে, নির্বাচন ঘিরে সারাদেশে ৫ লাখ ১৬ হাজার আনসার, এক লাখ ৮২ হাজার ৯১ পুলিশ, ৪৬ হাজার ৮৭৬ বিজিবি, দুই হাজার ৩৫০ কোস্টগার্ড এবং ৭০০ এর বেশি র‌্যাব টহলে থাকবে। তাদের সঙ্গে ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। এ ছাড়া আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরাও মাঠে থাকবে। প্রতিকেন্দ্রে থাকবেন ১৫ থেকে ১৭ জন নিরাপত্তা সদস্য।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এবারের নির্বাচনে ২৮টি দল অংশগ্রহণ করেছে, বর্জন করেছে বিএনপিসহ ৬০টি দল।

এদিকে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়কের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে সফলতা না পেয়ে নির্বাচনের দুই মাস আগ থেকে হরতাল-অবোরধের পথ বেছে নেয় বিএনপি। এতে সরকারকে চাপে ফেলতে না পেরে গত ২০ ডিসেম্বর ‘অসহযোগ আন্দোলনের’ ডাক দেয় বিএনপি। ভোট না দেওয়ার পাশাপাশি সরকারকে সকল প্রকার কর, খাজনা, পানি, গ্যাস এবং বিদ্যুৎ বিল দেওয়া স্থগিত রাখার অনুরোধ জানায় দলটি।