যাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অঙ্গীকার জয়ের

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও সরকারের আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

ধবার জয় নিজের ফেসবুক পোস্টে বলেন, বিএনপি-জামায়াত যখন দেশ পরিচালনা করেছে, তখন রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় সংখ্যালঘুদের বিরুদ্ধে সবচেয়ে বড় কর্মসূচি চালানো হয়েছিল।

সংখ্যালঘুদের ওপর ধর্ষণ, হত্যা, লুটপাট ও উপাসনালয় ও বাড়িঘর পুড়িয়ে ফেলাসহ অন্তত ২৮ হাজার হামলার ঘটনা উল্লেখ করে তিনি লিখেন, বিএনপি-জামায়াতের আমলে সংখ্যালঘুদের জীবন ওলট-পালট হয়ে গিয়েছিল। তিনি বলেন, এই বছর পূজাটি উৎসবের মধ্যে উদযাপিত হয়েছে, যা আওয়ামী লীগ সমুন্নত রেখেছে।

বিএনপি-জামায়াত সরকারের আমলে সংখ্যালঘুদের ওপর ব্যাপক সাম্প্রদায়িক হামলার কার হয়েছিল— এ কথা তারা স্বীকার করে না। বরং আওয়ামী লীগ সরকারের অধীনে ‘সংখ্যালঘুরা নিরাপদ নয়’ বলে বিএনপি ও জামায়াতের প্রচারণার বিষয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের নেতারা সম্প্রতি নিন্দা জানিয়েছে।

সজীব ওয়াজেদ বিএনপি-জামায়াতের ‘এ ধরনের অপরাধ করার বিষয়টি অস্বীকার করাকে একটি ‘ব্যর্থ ভাবমূর্তি তৈরির মহড়া’ বলে অভিহিত করেন। তিনি এটিকে ১৯৭১ সালে সংঘটিত সবচেয়ে খারাপ গণহত্যা সম্পর্কে বিশ্বকে বিভ্রান্ত করার জন্য পাকিস্তান সেনাবাহিনীর চক্রান্তের মতো ঘৃণ্য বলেও তুলনা করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের স্বপ্নে প্রতিটি ধর্মের মানুষ সম্প্রীতির সঙ্গে বসবাস করতে পারে, এটা আমাদের অঙ্গীকার।’