ভাবিকে এসিড নিক্ষেপ, দেবর ও ননদের সশ্রম কারাদণ্ড

জামালপুরে ভাবিকে এসিড নিক্ষেপের মামলায় দেবরকে ১০ বছর ও ননদকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত শাকিল আহম্মেদ বাবু (২৭) ও সাবিনা ইয়াসমিন শিলা (৩২) জামালপুর সদর উপজেলার বিনন্দের পাড়া এলাকার মোঃ সামসুল হকের ছেলে-মেয়ে।

রবিবার (২৮ নভেম্বর) দুপুরে জামালপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ জুলফিকার আলী খাঁন এ দণ্ডাদেশ দেন।

মামলা সূত্রে জানা যায়, সদর উপজেলার বিনন্দেরপাড়া এলাকার মোঃ আলাল উদ্দিনের মেয়ে আনোয়ারা বেগম শিখাকে পারিবারিক কলহের জের ধরে তার দেবর শাকিল আহম্মেদ বাবু ও ননদ সাবিনা ইয়াসমিন শিলা যোগসাজশে শারীরিক ও মানসিক নির্যাতন করতেন। ২০১৪ সালের ১ অক্টোবর (বুধবার) রাতে নিজ ঘরে টিভি দেখার সময় দেবর শাকিল ও ননদ সাবিনা ভাবি আনোয়ারাকে এসিড নিক্ষেপ করেন। এতে তার শরীরের পেছন ভাগ ও দুই পায়ের হাঁটু পর্যন্ত ঝলসে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা তাকে উদ্ধার করে জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করে। দীর্ঘদিন তিনি রাজধানীর এসিড সার্ভাইবাল ফাউন্ডেশনে চিকিৎসাধীন ছিলেন।

এ ঘটনায় আনোয়ারার বাবা আলাল উদ্দিন জামালপুর সদর থানায় মামলা দায়ের করেন। মামলায় পুলিশের তদন্ত প্রতিবেদন, সাক্ষীদের স্বাক্ষ্যগ্রহণ ও দীর্ঘ শুনানি শেষে এসিড অপরাধ দমন আইন ২০০২ এর ৫(খ) ধারার অপরাধ প্রমাণিত হওয়ায় বিজ্ঞ আদালত দেবর ও ননদকে সশ্রম কারাদণ্ডাদেশ দেন।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট নির্ম্মল কান্তি ভদ্র এবং আসামিপক্ষের ছিলেন এডভোকেট মো. ফজলুল হক।

আদালতের পি.পি. এডভোকেট নির্ম্মল কান্তি ভদ্র রায়ের বিষয়টি নিশ্চিত করে জানান, ভাবিকে এসিড নিক্ষেপের দায়ে দেবরকে ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ৩০ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড এবং ননদকে ৭ বছর সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদন্ডাদেশ দিয়েছেন আদালত।

আসামিরা আদালতে উপস্থিত হয়ে জামিনের প্রার্থনা করলে জামিন না-মঞ্জুর করে বিজ্ঞ আদালত তাদের জেলহাজতে প্রেরণ করেন বলেও তিনি জানান।