বুধবার ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা

এই আমার দেশ ডেস্ক : অনেকটা গড়িয়ে গড়িয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল পর্যন্ত আসতে মেসি-আগুয়েরোদের পাড়ি দিতে হয়েছে দুর্গম পথ। কিন্তু শেষ পর্যন্ত স্বপ্ন মরে যায়নি। শিরোপার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে মেসির দল। শুক্রবারের ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। প্রথমার্ধে মার্টিনেজ আর দ্বিতীয়ার্ধে লো সেলসোর গোলে শেষপর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির শিষ্যরা।

বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে সচল ছিল আর্জেন্টিনা। তা বোঝা যায় শট হিসেবে। আর্জেন্টিনার লক্ষ্যে নেওয়া সাত শটের বিপরীতে ভেনেজুয়েলা নিয়েছে মাত্র একটি।

ম্যাচের তৃতীয় মিনিটেই সুযোগ ছিল আগুয়েরোর সামনে। কিন্তু তার নেওয়া শট কর্নারের বিনিময়ে ঠেকান ভেনেজুয়েলার গোলরক্ষক। সাত মিনিট পর সেই আগুয়েরোর সহায়তায় দল জয়ের মুখ দেখে। লিওনেল মেসির নেওয়া কর্নার ডিফেন্ডাররা ক্লিয়ার করতে ব্যর্থ হলে সুযোগ পান আগুয়েরো। তার শটে বিপক্ষের জালে বল পাঠান ইন্টার মিলানের ফরোয়ার্ড মার্তিনেস।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে সুযোগ আসলেও সফল হয়নি আর্জেন্টিনা। মাঝমাঠ থেকে লেয়ান্দ্রো পারেদেসের বাড়ানো বল ধরে ডি-বক্সের বাইরে থেকে মার্তিনেসের জোরালো শট লক্ষ্যভ্রষ্ট হয়।

তারপর ৭৪তম মিনিটে বিপক্ষ দলের গোলরক্ষকের ভুলে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। আবারও সেই আগুয়েরোর সহযোগিতা। তার বাড়ানো বল ঠেকাতে গিয়ে হাতছাড়া করে ফেলেন উইলকের ফারিনেস। সেই সুযোগ কাজে লাগিয়ে বল জালে পাঠান বদলি নামা মিডফিল্ডার জিওভানি লো সেলসো।

তিন ম্যাচ পর ভেনেজুয়েলার বিপক্ষে জয়ের দেখা পেল আর্জেন্টিনা। এর আগে ভেনেজুয়েলার সঙ্গে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দুবারের দেখাতেই ড্র করে আর্জেন্টিনা। আর গত মার্চে প্রীতি ম্যাচে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ৩-১ গোলে হারিয়ে দেয় ভেনেজুয়েলা।

বেলো হরিজন্তেতে বাংলাদেশ সময় আগামী বুধবার সকাল সাড়ে ছয়টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা।