বাংলাদেশের সামনে পাহাড়সম টার্গেট দিল শ্রীলংকা

নিজস্ব প্রতিবেদক : অবশেষে চট্টগ্রাম টেস্টের ইনিংস ঘোষণা করলেন লঙ্কান কাপ্তান ধনাঞ্জয়া ডি সিলভা। দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে এক সেশনও ব্যাট করেনি লঙ্কানরা। তার আগেই অধিনায়ক ব্যাটারদের দিয়েছেন মাঠ ছেড়ে আসার সংকেত দিলেন। ততক্ষণে অবশ্য সফরকারীদের লিড গিয়ে ঠেকেছে ৫১০ রানে। বাংলাদেশের সামনে এখন টার্গেট ৫১১।

ইনিংস ঘোষণার সময় প্রবাত জয়াসুরিয়া ২৮ ও বিশ্ব ফার্নান্ডো ৮ রানে অপরাজিত ছিলেন।

এই রান তাড়া করার জন্য বাংলাদেশ সময় পাচ্ছে প্রায় ৫ সেশনের বেশি। ওভারের দিক দিয়ে যা ১৬৩ ওভার। দেশের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১৪২ ওভার ব্যাটিং করে ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ, ২০০৫ সালের জানুয়ারিতে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে। এ ম্যাচ ড্র করতে গেলেও তাই নিজেদের রেকর্ড ভাঙতে হচ্ছে বাংলাদেশকে, সেটি বলাই যায়। আপাতত চ্যালেঞ্জ শ্রীলঙ্কান পেসারদের সামলানো।

৪৫৫ রানে এগিয়ে থেকে দিন শুরু করেছিল শ্রীলঙ্কা। এক ঘণ্টার একটু বেশি সময় ব্যাটিং করল তারা। এ সময়ে বাংলাদেশ নিতে পেরেছে শুধু অ্যাঞ্জেলো ম্যাথুসের উইকেট। যিনি সাকিবের বলে বোল্ড হওয়ার আগে করেছেন ক্যারিয়ারের ৪১তম ফিফটি।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৫৩১ রানের বিপরীতে টাইগাররা গুটিয়ে যায় ১৭৮ রানে। এরপর বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নেমে হাসান মাহমুদের তোপের মুখে পরে শ্রীলঙ্কা। তৃতিয় দিন মাত্র ১০২ রান তুলতেই হারায় ৬ ইউকেট। কিন্তু তার আগেই ম্যাচটা বাংলাদেশের নাগালের বাইরে নিয়ে যায় লঙ্কানরা।