বাঁশখালীতে বিকাশ প্রতারক চক্র মুহুর্তেই হাতিয়ে নিল দিন মজুরের ৫০ হাজার টাকা।

এনামুল হক রাশেদী, বাঁশখালী(চট্টগ্রাম) প্রতিনিধিঃ
চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় বিকাশ প্রতারক চক্র চিরাচরিত নিয়মে মুহুর্তেই এক দিন মজুরের অসহায় পরিবারের কাঁছ থেকে হাতিয়ে নিল ৫০ হাজার টাকা। অসহায় পরিবারটিতে টাকা হারিয়ে শোকে পাথর হয়ে গেছে অনেক সদস্য। ঘটনাটি ঘঠেছে উপজেলার গন্ডামারা ইউনিয়নের পশ্চিম বড় ঘোনা গ্রামের ৬ নং ওয়ার্ডের কাজী বাড়িতে।
২৫ আগস্ট’২২ ইং বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টা ৩৭ মিনিট। কাজী বাড়ির রিদুয়ান(৩৮) একটি মামলার আসামী হিসাবে গত সাড়ে ৪ বছর ধরে চট্টগ্রাম জেল হাজতে অবস্থান করছে, আইনজীবি সহকারী রিদুয়ানের স্ত্রীকে জানিয়েছিল কিছুদিনের মধ্যে জামিন হতে পারে, টাকা পয়সা জোগাড় করে রাখতে তাগাদা দিয়েছিল। রিদুয়ানের স্ত্রী, শ্বাশুরি অনেককেই বলে রেখেছিল যে কোন মুহুর্তে টাকার প্রয়োজন হতে পারে স্বামির জামিনের জন্য, কিন্তু হঠাৎ সকাল ৮ টা ৩৭ মিনিটে ০১৮৫৬-৩২৭৮৩৮ নাম্বার থেকে রিদুয়ানের স্ত্রীর কাঁছে একটি কল আসল কিছুক্ষন আগে জেল থেকে বের হওয়া রিদুয়ানের এক হাজতী সঙ্গির কাঁছ থেকে। ঘটনার আদ্যোপান্ত একদম সঠিক বর্ননা দিয়ে রিদুয়ানের স্ত্রীকে জানাল, সরকার ‘করোনা’র বিশেষ ছাড়ে কিছু হাজতীকে আগাম ছাড় দিচ্ছে। কিছুক্ষন আগে সে বের হয়েছে জেল থেকে। ঐ লিস্টে তার স্বামি রিদুয়ানের নাম ঢুকাতে হলে ৫০ হাজার টাকা দিতে হবে থানার ওসিকে। এই বলে বাঁশখালী থানার ওসি সাহেবের (সাজানো ভূঁয়া ওসি) মোবাইল নাম্বার দিয়ে দ্রুত যোগাযোগ করতে বলা হল। সাবধান করা হল, কোন উকিল মুন্সির সাথে যেন যোগাযোগ করা না হয়, ওসি সাহেব ছাড়া কেউ জানলে সমস্যা হবে। রিদুয়ানের স্ত্রী, তার মা এবং দুধুমাকে(চাচি) ঘটনা জানিয়ে দ্রুত ওসি (ফেইক ওসি)সাহেবের প্রদত্ত মোবাইলে কল দিলেন। ওসি সাহেবও জানালেন তার স্বামিকে বিশেষ ছাড়ের লিস্টে ঢুকাতে হলে ৩০ মিনিটের মধ্যেই তার ০১৮৭১-৭৯৮৯৫৩ বিকাশ নাম্বারে ৫০ হাজার টাকা দিতে হবে। রিদুয়ানের (সাজানো রিদুয়ান) সাথে কথাও বললেন রিদুয়ানের শ্বশুর। রিদুয়ান হাঁউ মাঁউ কান্নাকাটি করে তার বৃদ্ধ অসুস্থ দিনমজুর শ্বশুরকে যে কোনভাবে টাকা জোগাড় করে ওসি(ভুঁয়া) সাহেবকে দিতে বরলেন। রিদুয়ানের স্ত্রী তাৎক্ষনিক চাচির কাঁছ থেকে ২০ হাজার টাকা বিকাশ করলেন, বাকি ৩০ হাজার টাকার জন্য তথাকথিত ঐ ভূঁয়া ওসি সাহেবের ০১৮৭১-৮৯৮৯৫৩ বিকাশ নাম্বার থেকে ২০ মিনিটের মধ্যে ১১ বার কল করে জানাল, বাকি ৩০ হাজার ১০ মিনিটের মধ্যে দিতে না পারলে আগে দেওয়া ২০ হাজার টাকা ফেরত নিতে, রিদুয়ানের পরিবর্তে অন্য কারো নাম ঢুকিয়ে দেবে। কি আর করা, রিদুয়ানের স্ত্রী তাহছিমা(২৮) এবং তারা বাবা চকরিয়া খালী কার কাঁছ থেকে ঘর ভিটা বন্ধকের কথা বলে ৩০ হাজার টাকা এনে বিকাশ করে হাঁফ ছেড়ে বাঁচলেন। প্রানপ্রিয় স্বামিতো ঘরে আসবেই রাতে। দির্ঘ সাড়ে ৪ বছর পর স্ত্রী পাবে তার প্রানপ্রিয় স্বামিকে, ছোট ছোট মাছুম দুই সন্তান পাবে তাদের জন্মদাতা বাবাকে। কত সুখ স্বপ্ন, কত রঙ্গিন আশার হাতছানি। কিন্তু বিধি বড়ই বাম, ৫০ হাজার টাকা পাওয়ার সাথে সাথেই চিরতরে বন্ধ হয়ে গেল জেল হাজতে থাকা কিছুক্ষন আগে টাকা দিয়ে ছাড়া পাওয়া রিদুয়ানের সেই তথাকথিত হাজতী বন্ধু এবং ভূঁয়া ওসির বিকাশ নাম্বার। নিদারুন অস্থিরতায় আরো ১০ মিনিট কাটিয়ে অবশেষে লোক জানাজানি- অস্থির পাগলপ্রায় হয়ে এদিক-ওদিক ছুটাছুটি।
এ ব্যাপারে তাৎক্ষনিকভাবে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ(ওসি) কামাল উদ্দিনকে বিষয়টি ফোনে জানানো হলে, তিনি দুঃখ প্রকাশ করলেও হত দরিদ্র ক্ষতিগ্রস্থ রিদুয়ানের পরিবারের প্রতি মানবিকতার সাথে অান্তরিক হয়ে নাম্বারগুলো সহ দ্রুত থানায় যোগাযোগ করতে বলেছেন। সর্বশেষ এ প্রতিবেদন লিখার সময় ক্ষতিগ্রস্থ রিদুয়ানের পরিবার থানায় যাচ্ছেন বলে জানা গেছে।