বর্ণাঢ্য আয়োজনে শুরু ৫ম জাতীয় বীমা দিবসের অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ‘করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ –এই প্রতিপাদ্যকে ধারণ করে পঞ্চমবারের মতো সারাদেশে পালিত হতে যাচ্ছে জাতীয় বীমা দিবস। দেশের বীমা শিল্পের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের ১ মার্চ রাষ্ট্রীয়ভাবে দিবসটি উদযাপন করা হয়।

বরাবরের মতো এ বছরও দিবসটি উদযাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। বীমা খাতের প্রতিষ্ঠানগুলোতে চলছে উৎসবের আমেজ। দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়েছে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

আজ শুক্রবার (১ মার্চ) সকাল ৯টায় অনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে দিবসটির মূল কার্যক্রম। এরইমধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কর্মকর্তাদের পাশাপাশি দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানস্থলে হাজির হয়েছেন।

বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় বীমা দিবসের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্ব-শরীরে উপস্থিত থাকবেন।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

এ ছাড়াও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্যবৃন্দ, বীমা প্রতিষ্ঠানসমূহের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক/মুখ্য নির্বাহী কর্মকর্তাগণ এবং বীমা জরীপকারী প্রতিষ্ঠানসমূহের উর্ধ্বতন কর্মকর্তারা আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বীমা দিবসের অনুষ্ঠানে।

এ ছাড়াও জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বীমা কোম্পানি ও করপোরেশনের শাখা কার্যালয়গুলোকে ব্যানার, ফেস্টুন বা নিজস্ব উদ্ভাবনী ধারণা দিয়ে সজ্জিত করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে ১ মার্চ দেশের জেলা-উপজেলা পর্যায়ে আয়োজন করা হয়েছে আলোচনা সভা ও র‍্যালি।

উল্লেখ্য, ১৯৬০ সালে ১ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দিনটিকে স্মরণে রাখতে ২০২০ সালে ১৫ জানুয়ারি মন্ত্রীপরিষদ সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করা হয়। সে অনুযায়ী রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে জাতীয় বীমা দিবস।