বঙ্গোপসাগরে পাঁচ দিন ধরে ভাসতে থাকা ১২ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড পশ্চিম জোন

খান আশিকুজ্জামান, মোংলা বাগেরহাট :

ইঞ্জিন বিকল হয়ে বঙ্গোপসাগরে ৯ দিন ধরে ভাসতে থাকা ১২ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। বিপদগ্রস্ত হয়ে পড়া এ জেলেরা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফোন দিলে শনিবার ২৩ শে মার্চ সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়।

কোস্টগার্ড পশ্চিম জোন সদর দপ্তরের (মোংলা) মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট মুনতাসীর ইবনে মহসীন এ তথ্য নিশ্চিত করে জানান, গত ১৫ মার্চ বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার বিভিন্ন এলাকা থেকে এফবি হানিফ মুন্সী নামের একটি ফিশিং ট্রলার বঙ্গোপসাগরে যায়। এরপর ১৯মার্চ গভীর সাগরে ওই ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে গেলে সাগরে ভাসতে থাকেন জেলেরা।

পরে বিকল ওই ট্রলারটি ভাসতে ভাসতে এক পর্যায়ে মোবাইল নেটওয়ার্কের আওতায় এলে ট্রলারটির মাঝি মাসুম মৌলভি জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল দিয়ে উদ্ধার সহায়তা চান। পরবর্তীতে মাসুম মৌলভীর মোবাইল নম্বর ট্রাকিং করে তাদের অবস্থান নিশ্চিত করে শনিবার সন্ধ্যায় কোস্টগার্ডের দুবলা ও কচিখালী স্টেশনের সদস্যরা সুন্দরবনের দুবলার চর সংলগ্ন সাগর থেকে ট্রলারসহ ১২ জেলেকে জীবিত উদ্ধার করেন।

কোস্টগার্ডের পক্ষ থেকে উদ্ধার হওয়া জেলেদেরকে খাদ্য সামগ্রী ও প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। রবিবার তাদেরকে নিজ বাড়িতে পাঠানো হবে বলে জানান কোস্টগার্ডের এই কর্মকর্তা।

উদ্ধারকৃত জেলেরা হলেন মাঝি মাসুম মৌলভী, আব্দুর রহিম, নিজাম উদ্দিন, হানিফা, আমির, মেহেদী, ও মুশাররফ সহ আরো ৫ জন। সবাই বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার বাসিন্দা বলে জানা গেছে।