ফিলিস্তিনি গ্রামে ইসরাইলি তাণ্ডব

ইহুদি বসতি স্থাপনকারীরা পশ্চিম তীরের বেশ কয়েকটি গ্রামে তাণ্ডব চালিয়েছে। তারা ফিলিস্তিনি বাড়িঘর ও গাড়ি ভাঙচুর করা ছাড়াও অন্তত দুইজন ফিলিস্তিনিকে মারধর করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে এক ইহুদি নিহতের পর দিন শুক্রবার হামলার এ ঘটনা ঘটেছে।

এর আগে বৃহস্পতিবার পশ্চিম তীরে একটি অবৈধ স্থাপনার কাছে বন্দুকধারীর গুলিতে ডিমেন্টম্যান নাম এক ইহুদি নিহত হয়। তার গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালালে গাড়িতে থাকা অপর দুই ব্যক্তি সামান্য আহত হন।এ ঘটনায় ফিলিস্তিনি ও ইসরাইলি বাসিন্দাদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

ঘাসান দাঘলাস নামে এক ফিলিস্তিনি কর্মকর্তা বলেন, শুক্রবার ভোরে উত্তরের শহর নাবলুসের কাছে ইহুদি বসতি স্থাপনকারীদের একটি দল ফিলিস্তিনি কয়েকটি গ্রামের বাড়িঘর ও গাড়ি ভাঙচুর করে। তারা দুইজন ফিলিস্তিনিকে পিটিয়ে আহত করে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানান তিনি।

দাঘলাস বলেন, ইহুদি বসতি স্থাপনকারীরা ওয়াএল মিকবেল নামে এক ফিলিস্তিনি বাসিন্দাকে অপহরণের চেষ্টা চালায়। ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে মিকবেলের মুখে কালশিটে চিহ্ন দেখা গেছে।

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি বলছে, উত্তর নাবলুসের সেবাস্তিয়া শহরে ইহুদি বসতি স্থাপনকারীরা হামলা চালিয়ে ফিলিস্তিনি মালিকানাধীন বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করেছে।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বুরকা গ্রাম পরিষদের প্রধান জিহাদ সালাহ বলেছেন, বসতি স্থাপনকারীরা আগ্নেয়াস্ত্র নিয়ে গ্রামে হামলা চালিয়েছে। তারা গ্রামের বিভিন্ন ব্যারাকে আগুন ধরিয়ে দিয়েছে। ফিলিস্তিনিদের বাড়িঘরে ইটপাটকেল নিক্ষেপ করেছে ।