পেনশন নিয়ে বিরাট সুখবর পেলেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : সরকারি কর্মচারীদের পাশাপাশি বেসরকারি এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরও পেনশনের আওতায় আনার আলোচনা চলছে। এ ব্যবস্থাপনায় অবসরের পর শিক্ষকরা এককালীন টাকার পাশাপাশি প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ ভাতাও পাবেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) শিক্ষকদের কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের আর্থিক বিষয়ে আলোচনা করতে একটি অনানুষ্ঠানিক সভা হয়। সভায় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ছাড়াও শিক্ষা প্রশাসনের উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় শিক্ষকদের পেনশন চালুর প্রস্তাব করা হয়।

সূত্র জানায়, সভায় শিক্ষকদের পেনশন স্কিম চালুর বিষয়ে আলোচনা হয়েছে। এটি বাস্তবায়ন করতে হলে অবসর বোর্ডের আইন পরিবর্তন করতে হবে। সেজন্য সভায় উচ্চ পর্যায়ের একটি কারিগরি কমিটি গঠনের প্রস্তাব উঠেছে। এই কমিটিই সবকিছু নির্ধারণ করে দেবে। সূত্র আরও জানায়, পেনশন ব্যবস্থা চালু হলে শিক্ষকরা চাকরি শেষে অবসরের পুরো টাকা একসঙ্গে পাবেন না। অবসরের অর্ধেক টাকা এককালীন পরিশোধ করা হবে। বাকি অর্ধেক টাকা শিক্ষক-কর্মচারীরা পেনশন আকারে পাবেন। পেনশনের টাকা আজীবন পাওয়া যাবে। কোনো কারণে উপকারভোগী মারা গেলে, তার নমিনিকে পেনশনের টাকা দেয়া হবে।

উল্লেখ্য, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ১৯৯০ সাল থেকে কল্যাণ ট্রাস্টের সুবিধা পাচ্ছেন। আর ২০০৫ সাল থেকে শুরু হয়েছে অবসর সুবিধা। এই দুই সুবিধা বাবদ এককালীন অর্থ পেয়ে থাকেন শিক্ষক-কর্মচারীরা।