পৃথিবীর দিকে ধেয়ে আসছে এভারেস্টের চেয়েও বড় ধূমকেতু

নিজস্ব প্রতিবেদক : মাউন্ট এভারেস্টের চেয়ে তিন গুণ বড় একটি ধূমকেতু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। বিজ্ঞানীরা বলেছেন, এটির ‘শিং’ আছে। আর এ জন্য এটিকে বলা হচ্ছে ‘ডেভিল ধূমকেতু’। সম্প্রতি রহস্যময় সেই ধূমকেতুটি চতুর্থবারের মতো বিস্ফোরিত হয়েছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে আর্থ ডট কমের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, এটিই এখন পর্যন্ত ধূমকেতুটির সবচেয়ে বড় বিস্ফোরণ হতে পারে। প্রথম দুই দফার বিস্ফোরণের পর এটির নাম দেয়া হয়েছিল ‘ডেভিল ধূমকেতু’।

এদিকে, সবশেষ বিস্ফোরণের পর ধূমকেতুটি হঠাৎ করে আগের চেয়ে অন্তত ১০০ গুণ বেশি উজ্জ্বল হয়ে উঠেছে।

বিজ্ঞানীরা বলছেন, ‘১২পি’ নামে পরিচিত এই বিশাল ধূমকেতুটি পৃথিবীর কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে টেলিস্কোপ ছাড়াই দৃশ্যমান হতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের তথ্যানুসারে, গত ৫ এবং ৭ অক্টোবর ‘ডেভিল ধূমকেতু’ বিস্ফোরিত হয়। ফলে এটির অতিরিক্ত কিছু ফুটেজ পান জ্যোতির্বিজ্ঞানীরা। যেখানে দেখা যায়, ধূমকেতুটি থেকে দুটি ‘শিং’ উদ্ভূত হচ্ছে।

ধূমকেতুটিকে ‘ক্রায়োভোলক্যানিক’ বলা হয়, যার অর্থ এটি একটি ঠান্ডা আগ্নেয়গিরি। এটি প্রায় ৩০ কিলোমিটার প্রশস্ত।

কিছু বিশেষজ্ঞ রসিকতা করে বলেছেন, অদ্ভুত আকৃতির হওয়ায় ডেভিল ধূমকেতুকে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মহাকাশযানের মতো দেখায়, যেমন ‘স্টার ওয়ারস’র মিলেনিয়াম ফ্যালকন।

পৃথিবীর সঙ্গে বিশাল এই ধূমকেতুর সংঘর্ষ হতে পারে কি না, তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন অনেকে। তবে সেই শঙ্কা উড়িয়ে দিয়ে বিজ্ঞানীরা বলছেন, ২০২৪ সাল পর্যন্ত পৃথিবীর খুব কাছে আসবে না ‘ডেভিল ধূমকেতু’। কাছে আসলে এটি টেলিস্কোপ ছাড়াই দেখা যাবে।