পটুয়াখালীর কুয়াকাটায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন

রোজি আক্তার হ্যাপী,ভ্রাম্যমান প্রতিনিধিঃ পটুয়াখালীর কুয়াকাটায় ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৩’ পালন করা হয়েছে। রোববার বেলা ১১টার দিকে আলহাজ¦ আবু হানিফ খান মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে ‘কারিতাস বরিশাল অঞ্চল’ প্রয়াস প্রকল্পের সহায়তায় র‌্যালী, আলোচনা সভা ও ফলজ চারা বিতরণ করা হয়। “অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি” এ প্রতিপাদ্য বিষয় সামনে নিয়ে র‌্যালীটি বিদ্যালয়ের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে বিদ্যালয় চত্বরে এসে শেষ হয়।
পরে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে দুর্যোগের প্রস্তুতি বিষয়ক জনসচেতনতামূলক এক সভা করা হয়। সভায় কারিতাস প্রয়াস প্রকল্প’র মাঠ কর্মকর্তা মোঃ জামাল হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন লতাচাপলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনছার উদ্দিন মোল্লা।
এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ¦ আবু হানিফ খান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: সাইদুর রহমান সোহেল, উপকূলীয় মানব উন্নয়ন সংস্থা (সিকোডা)’র নির্বাহী পরিচালক, সাংবাদিক মোঃ মিজানুর রহমান। এছাড়া কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডবিøউ) বেঞ্জামিন গোমেজ, মোঃ জাহিদুল ইসলাম ও মেনকোনাইন ও কারিতাসের বিভিন্ন পর্যায়ের কর্মীবৃন্দ সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি পেশার শতাধীক নারী পুরুষ উপস্থিত ছিলেন।
সভায় দুর্যোগের প্রস্তুতি বিষয়ক করনীয় যেমন, দুর্যোগ মোকাবেলায় আবহাওয়া বার্তা শোনা, দুর্যোগ চলাকালীন শিশু, প্রতিবন্ধী, গর্ভবতি মা এদেরকে প্রথমে আশ্রায় শেল্টারে নেয়া, প্রয়োজনীয় কাগজ পত্র সেরে রাখা সহ এ বিষয় ব্যাপক আলোকপাত করা হয়। পাশাপাশি দুর্যোগ মোকাবেলা তথা স্বাস্থ্য সু-রক্ষার জন্য বিদ্যালয়ের এক‘শ শিক্ষার্থীর মধ্যে ফলজ (আম) গাছের চারা বিতরণ করা হয়।
অনুষ্ঠান পরিচালনা করেন কারিতাস প্রয়াস প্রকল্প’র (এ এন্ড এলপিইডাবিউ) অসিম কুমার বিশ্বাস।