নাইক্ষ্যংছড়িতে তথ্য অধিকার বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

জয়নাল আবেদীন টুক্কু, বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় তথ্য কমিশন ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ মার্চ) সকাল ১১টায় উপজেলা সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।


এতে প্রধান অতিথি’র বক্তব্যে তথ্য কমিশনের উপ-পরিচালক (হিসাব ও বাজেট) শাহাদাৎ হোসেইন ও সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি  বলেন, তথ্য সংগ্রহ মানুষের মৌলিক অধিকার। বাংলাদেশের সংবিধানে ১৯৯৮টি আইন আছে। যার মধ্যে ১৯৯৭টি আইন দ্বারা রাষ্ট্র জনগণকে শাসন করে আর একটি মাত্র আইন তথ্য অধিকার আইন দ্বারা জনগণ রাষ্ট্রকে শাসন করে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং দুর্নীতি নিয়ন্ত্রণে এ আইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি জানান।

তিনি আরো বলেন, রাষ্ট্রের মালিক জনগণ। জনগণকে তথ্য অধিকার আইন বিষয়ে সচেতন করার লক্ষ্যে সরকার সারাদেশের সব জেলা ও উপজেলা পর্যায়ে এ প্রশিক্ষণ কর্মশালা ও অবহিতকরণ সভার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় নাইক্ষ্যংছড়িতে তথ্য অধিকার আইন বিষয়ক এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় তথ্য অধিকার আইন ২০০৯ এর মাধ্যমে কিভাবে তথ্য পাওয়া যাবে, কি উপায়ে তথ্য দেওয়া যাবে, তথ্য না পেলে কি ধরনের আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে, এসব বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া আফরিন কচির সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন পার্বত্যমন্ত্রীর প্রতিনিধি আলহাজ্ব খাইরুল বাশার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা  সুকান্ত সেন, সদর ইউপি চেয়ারম্যান নুরুল আবছার ইমন,সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান এনিং মার্মা,উপজেলা আনসার ভিডিপির প্রশিক্ষিকা তাহেরা বেগম,পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয়ময় চাকমা,উপজেলা ব্রাক ম্যানেজার সুমন দাস,উদ্ভিদ সংরক্ষণ কৃষি উপ-সহকারি কর্মকর্তা মো:সাইফুল ইসলাম,তথ্য কমিশনের হিসাবরক্ষক মো:কহিনুর ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, সাধারণ সম্পাদক (ভাঃ)জাহাঙ্গীর আলম কাজল, একটি বাড়ী একটি খামারে’র কর্মকর্তা মোঃ মহি উদ্দীন, ছালেহ আহাম্মদ সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ছানু অং চাক্, উচ্চ মাধ্যমিক বালিকা বিদ্যালয় সহকারি শিক্ষক মাওলানা মো:ওসমান গণি প্রমূখ। এসময় আরো উপস্থিত ছিলেন- উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সাংবাদিক, ইউপি সচিব ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।