নরওয়েতে শিক্ষবৃত্তি পাচ্ছেন চুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয়ে আবার শিক্ষাবৃত্তির সুযোগ পাচ্ছেন। চুয়েট ও এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত চলমান কেয়ার প্রকল্পের আওতায় ভিন্ন দুই মেয়াদে এই শিক্ষাবৃত্তির সুযোগ দেওয়া হচ্ছে।

চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ২৭ মার্চ এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে এগডার বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ইন রিনিউয়েবল এনার্জি প্রোগ্রামে এক সেমিস্টার (৫ মাস) অধ্যয়নের জন্য আবেদন করতে বলা হয়।

এর সম্ভাব্য সময়কাল ২০২৪ সালের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত। এতে চুয়েটের যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ এবং ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির পিএইচডি ও মাস্টার্সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে মাস্টার্সের অবশিষ্ট ৩ সেমিস্টার শিক্ষার্থীরা চুয়েটে সম্পন্ন করবেন।

এ ছাড়া পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের ২০২৪ সালের আগস্ট থেকে ২০২৬ সালের জুলাই পর্যন্ত দুই বছর মেয়াদি মাস্টার্স কোর্সে আবেদন করতে বলা হয়েছে।

এতে বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল এবং তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের স্নাতক সম্পন্নকারী অথবা মার্চ ২০২৪–এ তত্ত্বীয় কোর্সগুলো শেষ করেছেন, এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীদের ন্যূনতম সিজিপিএ ৩.৫ হতে হবে।

উভয় ক্ষেত্রে আগ্রহী শিক্ষার্থীদের আবেদনপত্র ই-মেইলের (a.sayem@cuet.ac.bd) মাধ্যমে কেয়ার প্রকল্পের পরিচালক ও চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক আবু সাদাত মুহাম্মদ সায়েম বরাবর পাঠাতে হবে। আবেদনপত্র পাঠানোর শেষ সময় আগামী ১৬ এপ্রিল।

বাছাইকৃত আবেদনের মধ্য থেকে সাক্ষাৎকারের জন্য নির্বাচিতদের সাক্ষাৎকার আগামী ২৩ এপ্রিল যন্ত্রকৌশল বিভাগের সেমিনার রুমে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, এই বৃত্তির আওতায় শিক্ষার্থীরা বিনা খরচে পড়ার পাশাপাশি নরওয়ে অবস্থানকালীন জীবনযাত্রার ব্যয় নির্বাহের জন্য প্রতি মাসে ১২ হাজার ৬০০ নরওয়েজিয়ান ক্রোনার পাবেন।

প্রকল্প পরিচালক আবু সাদাত মোহাম্মদ সায়েম গণমাধ্যমকে জানান, গত বছরের মতো এবারও এগডার বিশ্ববিদ্যালয় আমাদের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দিচ্ছে। পাঁচ মাস মেয়াদি (এক সেমিস্টার) মাস্টার্স কোর্সে ৫-৬ জন এবং দুই বছর মেয়াদি কোর্সের জন্য ৬-৭ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে।

তিনি আরো জানান, শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে তাঁদের সিজিপিএ, সাক্ষাৎকারের পারফরম্যান্স ইত্যাদি বিবেচনা করা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ১৮ মে এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।