নওগাঁয় পিকেএসএফ-এর সহকারী মহাব্যবস্থাপক কর্তৃক দাবী মৌলিক উন্নয়ন সংস্থায় আরএমটিপি’র উপ-প্রকল্প কার্যক্রম পরিদর্শন

নওগাঁ প্রতিনিধি : আন্তর্জাতিক দাতা সংস্থা ইফাদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা কর্তৃক রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রজেক্ট (আরএমটিপি)-এর আওতায় “নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন” উপ-প্রকল্প নওগাঁ জেলার তিনটি ও বগুড়া জেলার দুটি উপজেলায় এবং “উচ্চ মূল্যের ফল-ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ” শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পটি নওগাঁ জেলার সাপাহার উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। সংস্থাটি ভ্যালু চেইন উন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে প্রকল্প দুটির আওতাভুক্ত প্রায় ত্রিশ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষী/খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও স্থিতিশীল ভাবে পারিবারিক পুষ্টির উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় ১৩ ও ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার ও বুধবার) উপ-প্রকল্পের সকল প্রকল্প স্টাফদের সমন্বয়ে সংস্থার প্রধান কার্যালয়ে প্রকল্প অগ্রগতি শীর্ষক সমন্বয় সভায় অংশগ্রহণ সহ মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করেন পিকেএসএফ হতে আগত সহকারী মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও আরএমটিপি প্রকল্পের উপ প্রকল্প সমন্বয়কারী জনাব মোহাম্মদ আবু আল বাতেন।

তিনি উভয় প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করার পাশাপাশি প্রান্তিক চাষী/খামারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের টেকসই আয় বৃদ্ধি ও জীবনমান উন্নয়নে আর্থিক অন্তর্ভূক্তি নিশ্চিতকরণ, ক্লাস্টার ভিত্তিতে পরিষেবা প্রদান, কর্ম-এলাকার যে সকল সদস্যর এন্ড্রোয়েড ফোন রয়েছে তাদের ফোনে পুষ্টিকনা ও জেন্ডার বিষয়ক এ্যাপস ডাউনলোড ও ভিডিও ক্লিপস পরিবেশনের মাধ্যমে সকল সদস্যদের মাঝে সচেতনতা তৈরি, খামার বন্ধু এ্যাপস ব্যবহার বৃদ্ধি ও সরলীকরণে সহায়তাকরণ ও বিভিন্ন সার্ভিস প্রোভাইডারের সাথে সংযোগ সৃষ্টি, উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের অনলাইন মার্কেটিং সহ সনদায়ন ত্বরান্বিত ও সহায়তা করার পরামর্শ প্রদান করেন।

অতপরঃ তিনি প্রকল্পের আওতায় সাপাহার উপজেলায় উদ্যোক্তা পর্যায়ে উচ্চ মূল্যের তাইওয়ান গ্রিন আম, বারহি খেজুর, কফি ও এভোকেডো বাগান প্রদর্শনী, ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট প্লান্ট, নার্সারীতে মাদার স্টক উন্নয়ন, কালেকশন সেন্টার, ইরিগেশন সিস্টেম, উচ্চমূল্যের ফল বাগান, আধুনিক স্প্রে যন্ত্র (ফাইটার মেশিন), ফল প্রক্রিয়াকরণ যন্ত্র ইলেকট্রিক ড্রায়ার সহ ভেজিটেবল সোপ ও আমসত্ব, আচার, চাটনি জেলি’র সনদায়ন কার্যক্রম পরিদর্শন করেন।

পরিদর্শনকালে উদ্যোক্তাদের মাদার স্টক চারাতে ট্যাগিং, অ্যাভোকাডো বাগানের বিরূপ আবহাওয়ায় সঠিক পরিচর্যা ও ফল প্রক্রিয়াজাতকারী উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণের সুবিধার্থে বিএসটিআই সনদ গ্রহণের পরামর্শ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন মতামত গ্রহণপূর্বক দিকনির্দেশনা প্রদান করেন। এছাড়াও কালেকশন সেন্টার, ভার্মি, ট্রাইকো ও ইরিগেশন সিস্টেম উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় উপস্থিত ছিলেন দাবী মৌলিক উন্নয়ন সংস্থার পরিচালক (কার্যক্রম) মোঃ মনিরুজ্জামান চৌধুরী, প্রকল্প সহঃসমন্বয়কারী কৃষিবিদ রাজু আহমেদ সহ প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।